Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

ইংরেজ ঔপন্যাসিক হেনরি ফিল্ডিং এর ৩০৮তম জন্মবার্ষিকীতে ফুলেল শুভেচ্ছা


বিশিষ্ট ইংরেজ লেখক হেনরি ফিল্ডিং (Henry Fielding)। ঔপন্যাসিক ও নাট্যকার উচ্চমার্গের রসবোধ এবং ব্যঙ্গাত্মক দক্ষতার জন্য সুবিদিত ছিলেন হেনরি ফিল্ডিং। ব্যঙ্গ রচনায় তিনি ছিলেন অতি পারঙ্গম। টম জোনস তার বিখ্যাত রস-উপন্যাস। সাহিত্যকর্মের পাশাপাশি আইন প্রণয়নেও তার গুরুত্বপূর্ণ অবদান ছিল। তিনি ১৭৪৯ সালে লন্ডনের পুলিশ বাহিনী বো স্ট্রিট রানার্স প্রতিষ্ঠায় প্রধান ভূমিকা রাখেন। ১৭০৭ সালের আজকের দিনে ইংল্যান্ডে জন্মগ্রহণ করেন হেনরি ফিল্ডিং। আজ তাঁর ৩০৮তম জন্মবার্ষিকী। ইংরেজ নাট্যকার ও ঔপন্যাসিক হেনরি ফিল্ডিং এর জন্মবার্ষিকীতে শুভেচ্ছা।

হেনরি ফিল্ডিং ১৭০৭ সালের ২২ এপ্রিল ইংল্যান্ডের সমারসেটের সারফমে জন্মগ্রহণ করেন। তাঁর পড়াশোনা ইটন কলেজে। ১৭২৮ সালে তিনি লিডেন সফরে বের হন। এখানে বিখ্যাত বৃটিশ কূটনীতিক উইলিয়াম পিট দ্য এল্ডারের সঙ্গে তার বন্ধুত্ব গড়ে ওঠে। লিডেনে তিনি ধ্রুপদী সাহিত্য এবং আইন বিষয়ে অধ্যয়ন করেন। কিন্তু অর্থাভাবে তিনি লন্ডনে ফিরে আসেন এবং থিয়েটারের জন্য লেখালেখি শুরু করেন। ‘লাভ ইন সেভারেল মাস্কস’, ‘রেপ আপন রেপ’, ‘দি টেম্পল ক্যু’, ‘দি অথর্স ফেস’, ‘দি মডার্ন হাজবেন্ড’ প্রভৃতি তার বিখ্যাত নাটক।

হেনরি ফিল্ডিংএর সাহিত্যিক ক্যারিয়ারের শুরু লন্ডনে লিডেনের ইউনিভার্সিটিতে। তাঁর রচিত ‘টম থাম্ব’ লোকসাহিত্যের ভাণ্ডারকে সমৃদ্ধ করেছে। ১৭৩০ ও ১৭৪০ সালে ফিল্ডিং এন্টি জেকোবাইট (একটি রাজনৈতিক ধারা) ধারার বিরুদ্ধে তার ব্যঙ্গাত্মক রচনা অব্যাহত রাখেন। ১৭৩৪ খ্রিস্টাব্দে হেনরি ফিল্ডিং শার্লট কার্ডককে প্রথম স্ত্রী হিসেবে গ্রহণ করেন। এর ৩ বছর পর তিনি ম্যারি ড্যানিয়েলকে বিয়ে করেন। অর্থাভাবে ফিল্ডিং পরিবার নিয়ে প্রায়ই কষ্টকর দিনযাপন করতেন। তবে বিদ্রূপাত্মক রাজনৈতিক লেখা তিনি কখনোই ছাড়েননি।

বিশিষ্ট এই ইংরেজ ঔপন্যাসিক ১৭৫৪ সালের ৮ অক্টোবর কিংডম অবপর্তুগালের লিসবনে পরলোকগমন করেন। আজ তার ৩০৮তম জন্মবার্ষিকী। ইংরেজ নাট্যকার ও ঔপন্যাসিক হেনরি ফিল্ডিং এর জন্মবার্ষিকীতে শুভেচ্ছা।

০ Likes ০ Comments ০ Share ৪৩৪ Views

Comments (0)

  • - এ.টি. নূর শেখ লিটা

    পরপর তিনবার পড়লাম। দারুন অন্ত্যমিল আছে। খুব খুব ভালো লাগল emoticons

    • - সুমন সাহা

      আপনার এতো ভালো লাগলো জেনে সত্যিই আপ্লুত আমি।

      অনেক অনেক শুভেচ্ছা আপনাকে আপি।emoticons

    - আলমগীর সরকার লিটন

    এখানে বিলের পাখি ছিল

    দমকা হা্ওয়ায় উড়াল দিল

    ডানায় উড়ে দেখি বিষাদাকালো

    ও পাখি বিলে একটু না হয় চল---

    শুভ কামনা দাদা

    • - সুমন সাহা

      অনেক অনেক শুভেচ্ছা প্রিয়।emoticons

      //এখানে বিলের পাখি ছিল

      দমকা হা্ওয়ায় উড়াল দিল

      ডানায় উড়ে দেখি বিষাদাকালো

      ও পাখি বিলে একটু না হয় চল---//

      চমৎকার একটি ছড়া রেখে যাওয়ার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ দাদা।

      ভালোলাগার অন্ত নাই, মন্তব্য ছুঁয়ে।

    - মামুন

    ভালো লাগল। সাথেই আছি...

    • - সুমন সাহা

      অনেক অনেক ভালোলাগলো, আপনার ভালো লেগেছে জেনে।

      অনেক অনেক শুভেচ্ছা আপনাকে প্রিয়।emoticons

    Load more comments...