Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

রাজীব নূর খান

৭ বছর আগে

আমি বলতে চাই-

কয়েকদিন পর ঈদ। সবার মনে এক আকাশ আনন্দ। 

আমি জানি, আজ বাংলাদেশের সব মানূষ বড় অস্থির আর ব্যাপক চিন্তিত। সমস্যা থাকলে তার সমাধানও আছে। আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা অত্যন্ত বুদ্ধিমতি এবং সাহসী। আমার বিশ্বাস তিনি সঠিক সিদ্দান্ত নিবেন এবং দ্রুত সব ঠিক করে দিবেন। অতীতে তার বড় বড় সিদ্দান্তের কথা গুলো আমরা ভুলে যাইনি। 

আমাদের দেশে এই সব ঘটনা কারা ঘটাচ্ছে? তাদের লাভ টা কি? কিছু খারাপ মানূষ পৃথিবীর সব দেশেই আছে। আর এই খারাপ মানূষ গুলোই দেশে-দেশে নানান সমস্যা সৃষ্টি করে। আদিকাল থেকেই এই নিয়ম চলে আসছে। কিছু লোক খারাপ কাজ করে তাদের প্রচুর টাকা নেই বলে আর কিছু লোক খারাপ কাজ করায় তাদের প্রচুর টাকা আছে বলে। 

গত রাতের ঘটনায় ৬ জন হামলাকারি নিহত এতে খুশি হওয়ার কিছু নেই। এইসব বাজে মানূষদের শিকড় এখন অনেক গভীরে চলে গেছে। এইসব হামলাকারি অবশ্যই অনেক শক্তিশালি। অবশ্যই সারা বাংলাদেশময় ছড়িয়ে ছিটিয়ে আছে। শুধু সরকার এদের ঝাঁটা দিয়ে পিটিয়ে দূর করতে পারবে না। এদের একেবারে নির্মূল করতে হলে সারা দেশের মানূষকে একসাথে এগিয়ে আসতে হবে। 

তবে, আমরা এই সব জঙ্গি সংগঠন গুলোকে অবশ্যই দেশ থেকে বিতারীত করতে পারব। ৭১ সালে আমরা অসাধ্য সাধন করেছি। আমরা দরিদ্র দেশ্র জনগন হতে পারি কিন্তু আমাদেরে সাহস আর মনোবলের অভাব নেই। রাজাকারদের আমরা ছাড় দেইনি। তাদের সাঁজা হয়েছে। অনেকে হয়তো বলবেন, ৪৫ বছর লেগেছে। আমি বলব, 'দেরি হোক, 'যায়নি সময়।' আমার বিশ্বাস সরকার এবং সারা দেশের মানূষ মিলে ২/৩ বছরের মধ্যে এইসব জঙ্গি অনেক কমিয়ে ফেলতে পারবে। জনগনের প্রবল প্রতিরোধে হামলা গুলো একটু একটু করে কমতে থাকবে। শেষে দেখা যাবে- বছরে একটা দুর্ঘটনা ঘটছে। তারপর দেখা যাবে তিন বছরে একটা ঘটছে। 

সকালে বাসের মধ্যে শুনলাম দুই লোক আলাপ করছে- এই কাজ করেছে আমেরিকা। আমেরিকা চায় হাসিনার সরকার কে সরিয়ে দিতে। প্রতিদিন দেশে চোরাগুপ্তা হামলা চলবে, একসময় দেশের মানূষ সরকারের প্রতি আস্থা হারিয়ে ফেলবে। আমেরিকা তাদের পছন্দ মত সরকার ক্ষমতায় বসাবে। ইত্যাদি ইত্যাদি... 

আমরা দেশের সাধারণ জনগন চায় শান্তি। বাংলাদেশের ১৭ কোটি জনগনের মধ্যে এমন কেউ নাই দেশকে ভালোবাসে না। হ্যা তারা মাঝে মাঝে নিজেরা ঝগড়া করে মারামারি করে। কিন্তু তারপরও আমি বলব তাদের মধ্যে মায়া-মমতা আছে, ভালোবাসা আছে। একটা ঘটনা বলি, অনেকদিন আগে আবুল আর কাদের নামে দুই ছেলে খুব মারামারি করছে। তখন এক বড় ভাই এসে তাদের থামিয়ে দিয়ে, আবুল এর হাতে একটি ধারালো ছুড়ি দিয়ে বললেন, কাদের কে মেরে ফেল। কিন্তু আবুল কিছুতেই কাদেরকে মারবে না। তারপর বড় ভাই কাদের এর হাতে ছুড়ি দিয়ে বললনে, আবুল কে মেরে ফেল। কিন্তু কাদের কিছুতেই আবুলকে মারবে না। তখন বড় ভাই বললেন, তোমরা দুইজন খুব মারামারি করছিলে। একজন আরেকজন মেরে জামা ছিড়ে ফেলছে, চুল টেনে ছিড়ে ফেলছো কিন্তু ছুরি হাতে দেয়ার পর কেউ কাউকে একেবারে জানে মারতে চাইছো না কেন? কাজেই তোমাদের বিবেগ আছে । মন আছে, ভালোবাসা আছে। 

যারা জীবনে কারো কাছ থেকে স্বচ্ছ ভালোবাসা পায়নি তারাই একসময় হিংস্র হয়ে যায়। নানান অরাজাকতা ঘটায়। কাল রাতের ঘটনার কারনে খুব অস্থির লাগছে। মন খারাপ লাগছে। কি করি, কিছুই ভালো লাগছে। অফিসে এসে কোনো কাজই করতে পারছি না। খুব অস্থির সময় পার করছে সারা দেশের মানুষ। 



০ Likes ০ Comments ০ Share ৪২৬ Views

Comments (0)

  • - রুদ্র আমিন

    ভালো বলেছেন