Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

আমার বই নিয়ে

মন দোলে মনের নীলে

প্রথম সন্তান ভুমিষ্ট হওয়ার আনন্দ

                    

                       যাকে নিয়ে আমি লিখতে বসেছি, হাঁটিহাঁটি করে আজকে তার বয়স তেরোতে দাঁড়িয়েছে। সময়টি কি ভাবে অতিবাহিত হলো বুঝতেই পারলাম না। তার হিসেব আমি ছাড়া আর কেউ রেখেছে কিনা তা আমার জানা নেই। কারণ সেতো বিখ্যাত কেউ নয়। আবার যে সময় তার জন্ম হয়েছে তার জন্মদাতার মতো সেও ছিল নিভৃতচারী। যার ফলে তার বয়স তেরো বছর হলেও তাকে কেউ মনে রাখে নাই। কিন্তু তাতে কি? জন্মদাতা কি ওরসজাত কাউকে ভুলতে পারে! পারেনা, আমিও ভুলতে পারি নাই। তাছাড়া প্রথম সন্তানের জন্মদাতা হওয়ার অনুভুতিটাই আলাদা। তা অনুভব করা যায় কিন্তু কাউকে বোঝানো যায় না। ২০০৩ সালে প্রকাশিত হয় আমার প্রথম বই, প্রথম কাব্যগ্রন্থ, প্রথম ¯^‡cœi বাস্তবায়নমনদোলেমনেরনীলেরকথাবলছি।তখন শিবলী সুহান লিপু নামে লিখতাম, আজ লিপু রহমান নামে লিখি ।

                     যেদিনবইটিআমিহাতেপেলাম,সেদিনএতোভালোলেগেছিলুযারতুলনাএকমাত্রহতেপারেকিংবাসেইরকমঘটনাআরএকবারঘটেছিলযখনআমারপ্রথমসন্তানকেআমিপ্রথমকোলেতুলেনিয়েছিলাম।সেইরকমঘটনাতৃতীয়বারঘটবেকিনাআমারজানানেই।বইটিরমধ্যে৪৭টিকবিতাআছে।তারমধ্যেমনদোলেমনেরনীলেশিরোনামে১৪টিসনেটরয়েছে।এছাড়াওমাত্রবৃত্ত,পয়ার,মুক্তকছন্দএবংগদ্যছন্দেকবিতাগুলোলিখেছিলাম।দীর্ঘএকযুগবিভিন্নলিটিলম্যাগ,স্থানীয়-আঞ্চলিকপত্রিকা,ফোল্ডারে,ব্যক্তিগতডায়রিতেএবংকখনোসখনো¯^‡cœI কিছুকবিতারচর্চাকরারপরকবিসরোজদেবএরউৎসাহেবইটিপ্রকাশকরতেপেরেছিলাম।বইটিতেপ্রকৃতি,দেশপ্রেম,মাটি,ভালোবাসা,শ্রমিকেরআত্মকষ্ট,ব্যক্তিগতচাওয়াপাওয়ানিয়েকবিতাগুলোপুষ্টহয়েছে।

                    

                     ছন্দপ্রকরণ,বাক্যপ্রকরণ,অলংকার,অনুপ্রাসঅর্থাৎযেসমস্তউপকরণদিয়েএকটিমেয়েকেআরোসুন্দরকরেতোলাহয়,ঠিকসেইভাবেঅলংকারদিয়েকবিতাগুলোকেসাজানোরচেষ্টাকরেছিলাম।শব্দব্যবহারেরক্ষেত্রেপ্রতিশব্দঅনেকবারএসেছে।ব্যক্তিগতভাবেকেউকেউবলেছে-অনেকদুর্বোধ্যশব্দেরব্যবহারহয়েছে।আসলেকবিতারপাঠকহতেগেলে-সেইপাঠকেরযদিকিছুটাপ্রস্তুতিথাকেতবেকবিতাকেআরদুর্বোধ্যমনেহবেনা।লিখলেইলেখকহওয়াযায়,কিন্তুলিখলেইকবিহওয়াযায়না।কবিহতেগেলেতাকেভাবুকেরসাথেসাথেপাঠকতথাএকনিষ্ঠছাত্রহতেহবে।তবেইকবিহওয়াযাবেএবংকবিতাবুঝতেহলেপাঠককেওপ্রস্তুতিনিতেহবেতবেইতোকবিতাআরদুর্বোধ্যথাকবেনা।মনদোলেমনেরনীলেবইটিকেমনতাসময়েইবলেদিবে?

 

০ Likes ০ Comments ০ Share ৩৫৭ Views