Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

আমার জীবন

আমার জীবন   আজ আমি সকলের সাথে আমার জীবনের কিছু  বিষয় শেয়ার করব

আমি খন্দকার আব্দুল্লাহ মাহমুদ ঢাকা পলিটেকনিক ইন্সটিটিউটের ইলেক্ট্রনিক্স প্রকৌশল বিভাগের শিক্ষাত্রী । শিক্ষা ও প্রযুক্তি বিষয়ক পলিটেকনিক শিক্ষত্রীদের একমাত্র ব্লগ সাইট পলিটেকনিক ব্লগের সহ প্রতিষ্ঠাটা (www.polytechnicblog.com -প্রযুক্তির শিক্ষায় প্রগতির পথে )  । এছারা আমার নিজের ব্লগ সাইটে লেখালেখি করি  (www.amar-patshala.blogspot.com)  । ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের প্রফেশনাল সংগঠন IDEB -এর অফিসিয়াল পেজের অ্যডমিন  এবং IDEB-র  স্টাডি এন্ড রিসারস সেলে শিক্ষা এবং আইসিটি নিয়ে  কাজ করছি ।ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফলিত পদার্থ-ইলেকট্রনিক্স ও যোগাযোগ প্রকৌশল বিভাগের শিক্ষক প্রফেসর ড় জাহিদ হাসান মাহমুদের সঙ্গে  ‘শিক্ষা কৃষি শিল্প জাতীয় সম্পদ রক্ষায় সকল দেশ প্রেমিক এক হও’ এই শ্লোগানকে ধারণ করে ‘সংস্কৃতির নয়া সেতু’  সংগঠনটির সাথে কাজ করে যাচ্ছি ।

ইলেকট্রনিক্সের প্রতি আমার আগ্রহ অনেক ছোট থেকেয় । হলিউডের সিনেমা এবং সাইন্স ফিকশান বই গুলো পড়ে আমার ইলেকট্রনিক্সের প্রতি আগ্রহ জন্মে । ক্লাশ ৭ এ থাকতেয় আমি সোল্ডারিং আয়রন এবং অ্যভো মিটার  দিয়ে বিভিন্ন ইলেকট্রনিক্স যন্ত্রপাতি নিয়ে এক্সপেরিমেন্ট শুরু করি । ইলেকট্রনিক্সের প্রতি ভালবাসায় আমাকে ঢাকা পলিটেকনিকের ইলেকট্রনিক্স বিভাগে নিয়ে আসে ।অ্যডভান্স কন্ট্রোল সিস্টেম ,এম্বেডেড সিস্টেম ,রোবোটিক্স , ভিএলএসআই ,এফপিজিএ ,ভিএইছডিএল,ডিজিটাল কম্পিউটার ,আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সি  নিয়ে কাজ এবং গবেষনার ইচ্ছা  আছে ।বর্তমানে মাইক্রো কন্ট্রলারের  সাহায্যে বিভিন্ন এক্সপেরিমেন্ট করছি । ""এম্বেডেড সিস্টেম ডিজাইনিং ও পিএলসি"'বিষয়ে বাংলাদেশের অন্যতম গবেষনামূলক প্রতিষ্ঠান অন্যরকম গ্রুপের পাই ল্যবস থেকে প্রশিক্ষণ নিয়েছি ।

প্রথম আলো আয়োজিত  ""আই জিনিয়াস ""প্রতিযোগিতায় কুস্টিয়া জোনে ফাস্ট-রানার আপ , অ্যনিমেল অ্যন্ড অ্যগ্রিকালচার টেকনোলজি ফেয়ারে বায়োগ্যাস প্রযেক্ট উপস্থাপন করে বিজয়ী , আন্ত স্কুল বিজ্ঞান প্রতিযোগিতায় প্রথম পুরষ্কার সহ স্থানীয় বিতর্ক প্রতিযগিতায় প্রথম এবং বিভিন্ন প্রতিযোগিতায় অংশ গ্রহণ করার সৌভাগ্য হয়  । এছারা প্রাইমারি ও হাইস্কুল লেভেলে স্কাউটিং এ জড়িত ছিলাম ।

ছোট বেলা থেকে ওনেক শখ ছিল এর মধ্যে অন্যতম হল সিনেমা দেখা এবং বই পড়া পাশাপাশি বাগান করা ও দুষ্টামিতেও ছিলাম এক্সপার্ট ।  ছোট ভাই কে সাথে নিয়ে সট ফিল্ম এবং নিজে বেশ কিছু ছোট গল্প লিখেছি ।

দুষ্টামি - আমার দুষ্টামির সঙ্গী ছিল আমার ছোট ভাই ইব্রাহিম ,আমার ফুপাতো ভাই ইমন এবং আমাদের প্রতিবেশী মুকিত ভাই ,এছারাও প্রতিবেশী আজিম ভাই । এর মধ্যে ইমন ভাই (BSc-Hons In Agriculture-PSTU ,MS-Seed Science and Tech-BSMAU,Ass-Manager Rajshahi Sugar Mill)  বিয়ে করে এখন সংসারী । দুষ্টামি করার সময় এখন তার নায় বউ লিজা ভাবি (BSc-Hons In Agriculture-SAU ,MS-Seed Science and Tech-BSMAU-, Ass-manager Extention -Rajshahi Sugar Mill )-র কাছে দিনরাত  উত্তম মধ্যম খাচ্ছে । ইমন ভাই এর সাথে এমন আকাম নাই যা করি নাই । ব্যাং কাটা ,কেচো কাটা ,তেলাপোকা ভর্তা করা ,পোকা সংগ্রহ ,সাবান বানানো,ব্যটারি কার ,মটর দিয়ে নৌকা ,ভিডিও গেমস খেলা, একবার তো ভাই একটা টেলিফোন বানালো কিন্তু দুঃখের বিষয় কাজ করল না । মুকিত ভাইয়ের সাথে ফুটবল ব্যডমিন্টন থেকে শুরু করে মুকিত ভাই এর প্রেম পত্র বিলির কাজো করেছি । সোল্ডারিং আইরনের ব্যবহার থেকে শুরু করে মজার মজার ইলেকট্রনিক্সের প্রজেক্ট করেছি ।সেই মুকিত ভাই ( BSc In Marin Engineering -Bangladesh Maritime Academy) এখন মহাসাগরে সোমালিয়ান দস্যুদের ভয়ে ভীত একজন শিক্ষিত মাঝি।
আজিম ভাই ছিলেন একজন মাদ্রাসার ছাত্র । আজিম ভাই এর হাত ধরে পাবলিক লাইব্রেরীতে যাওয়া হত । আজিম ভাইয়ের সাথে আমরা একটা মক্তব বানাই যেখানে আমরা বিনামূল্যে আমাদের পাড়ার কচি কাচাদের কুরআন শরীফ পড়তে শেখাতাম  । আজিম ভাই এখন Bsc In Electrical And Electronic Engineering (DIU) করে চাকরীর সন্ধানে ঘুরে বেরাচ্ছে । আর আমার ছোট ভাই যে কিনা ছিল আমার সকল আকামের অ্যসিস্টেন্ট  । ছোট বেলা থেকেয় ছবি আঁকার প্রতি আগ্রহ ছিল ওর সে সময় স্থানীয় প্রায় সব প্রতিযোগিতায় প্রথম হওয়া থেকে জাতীয় এবং পেন্সিল স্কেচিং এ জেলা পর্যায়ে প্রথম হওয়ার কৃতিত্ব অর্জন করে । বড় হতে হতে ছবি আঁকার আগ্রহ Computer Graphics , CGI Technology,Film Technology,3D Animation Technology তে পরিবর্তিত হয় । ও এখন মুহাম্মদপুর গ্রাফিক্স আর্ট ইন্সটিটিউটে Graphics Design Technology  তে পড়ছে।  ছোট ভাইকে মেরে মাথা ফাটানো সহ তিনবার হাসপাতালে পাঠনোর রেকর্ড আছে । আর আমার এক বন্ধু আছে মনিব ওর কথা না বললেয় নয় ও  আমার জীবনের সাথে একেবারে  জড়িয়ে গেছে । আরেকজন হল নোভা যে আমার খালার ননদের মেয়ে । আমার মেজ বন ছারা অন্য একজন মেয়ে হল নোভা যার সাথে আমি আমার জীবনের সব কিছু শেয়ার করেছি । বেস্ট ফ্রেন্ড বলতে আমার কাছে মনিব  আর নোভা ,ওদের মত আর কাউকে আমি বন্ধু হিসবে এত কাছে পাই নি  । মনিব Dhaka Polytechnic Institute এ Civil Engineering এ পড়ছে । আর নোভা বুধয় East West University তে Electrical And Electronic Engineering এ ভর্তি হবে । 

আমার দাদার ৬ সন্তানের মধ্যে আমার বাবা ছিলেন বড় । আমার দাদা ছিলেন একজন প্রাইমারি স্কুল শিক্ষক । আমার দাদা কে আমি দেখিনি তবে তার অনেক প্রসহংশা শুনেছি ওনেকের কাছে । কুমারখালি পাবলিক লাইব্রেরিতে তার নামে একটা আলমারি আছে যেটার উপর লেখা "অর্ধ শতাব্দীর শ্রেষ্ঠ শিক্ষক খন্দকার গোলাম রসূল ""আমার জীবনে আমার দাদি ওনেক বড় ভূমিকা রেখেছেন। দাদীর কোলে চড়ে   আমি ঢাকা ,রাজশাহি ,বগুরা সহ দেশের বিভিন্ন এলাকা ঘুরেছি । দাদীর শরীর এখন ভাল নেয় । রবিবার দাদিকে নিয়ে যেতে হবে ইসলামিয়া আই হাঁসপাতালে ।

আমরা দুই  ভাই দুই বোন । বোন দুইজন বড় এবং বিবাহিত । আমার বয়স যখন মাত্র ২.৫ বছর আমার বাবা মারা যান তখন ছিল ১৯৯৮। আমার বাবা খন্দকার মোস্তফা কামাল  ছিলেন মাগুরার নাকোল ডিগ্রি কলেজের প্রিন্সিপাল এর পূর্বে তিনি ফরিদপুরের বীরশ্রেষ্ট আব্দুর রফ ডিগ্রি কলেজের ভাইস প্রিন্সিপ্যাল , জামালপুর পিংনা কলেজের লেকচারার এবং রাজবাড়ীর বয়রাট সিনিয়র মাদ্রাসায় শিক্ষকতা করেছেন । তার শিক্ষা জীবন ছিল BA (Hons) ,MA in Political Science ,Rajshahi University , DHMS(Dhaka) । আমার বাবার বেশ কিছু পাবলিকেশান ছিল যার কিছু আমার কাছে আছে । আমার মা নার্গিস পারভীন  একজন গৃহিণী  তিনি মাধ্যমিক পর্যন্ত লেখাপড়া করেছেন । আমার বড়  আপুর নাম খন্দকার হামিদা মারিয়ম (হ্যপি) ।আপুর  দুই ছেলে আরিক আর প্রান্ত । আরিক  সামসুল হক খান স্কুল এবং কলেজের ২ য় শ্রেণীর ছাত্র এবং প্রান্ত ৬ মাস বয়সের । আপু সিনহা ইন্টারন্যশনাল স্কুল এন্ড কলেজে শিক্ষকতা করেন । আপুর লেখাপড়া BA(Hons),MA-Bangla,  Islamic University, Kushta . বড় দুলাভাই মুস্তাফিজুল আলম  Opex Group এর (Manager-Merchandising) পদে কর্মরত আছেন । তিনি  BA(Hons),MA-Political Science ,National University . আমার মেজ বোন খন্দকার সালিহা জয়নাব (ইভা ) ,বর্তমানে তিনি BSS(Pass), National University ২য় বর্ষের শিক্ষাত্রী । মেজ বোনের স্বামী ইমরান তিনি Shikder Group ,এ Production Officer পদে কর্মরত আছেন । মেজ দুলাভাই  BSC in Textile Engineering,ADUST,   লেখাপড়া করেছেন । আর আমার ছোট ভাই খন্দকার ইব্রাহিম মাহবুব  মুহাম্মদপুর Govt. Graphic Art Institute, Bangladesh এ Graphic Design Technology তে লেখাপড়া করছে ।

আমার স্বপ্ন,। মানুষের সপ্নের কোন শেষ নেই ,আমারো তাই । ইচ্ছা আছে DUET থেকে স্নাতক সম্পন্ন করে BUET এবং University of Dhaka,থেকে স্নাতোক্তর সম্পন্ন করব । MPhil ও Phd লেভেলে গবেষনার ইচ্ছাও আছে ,এক্ষেত্রে পছন্দের তালিকায় আছে
Imperial College,London 
MIT,USA
University Of California ,California
California Institute  Of Technology,California
National University,Singapore
Multimedia University,kualalampur 
University Of Tokyo,Tokyo
IIT,India
BUET,Dhaka
University of Dhaka
IUT,Gazipur
পেশা হিসাবে ইচ্ছা আছে শিক্ষকতার অথবা নিজেয় কোন রিসারস ইন্সটিটিউট প্রতিষ্ঠিত করার । আমি জানি মানুষের সব ইচ্ছায় কক্ষনো পূরণ হয় না । কিন্তু হার মানতেও আমি রাজী নই (আল্লাহ বলেছেন "তোমরা ধোরয ধারণ কর কেননা আমি ধোরয ধারীকে পছন্দ করি ")-শেষ পর্যন্ত চেষ্টা করে যাব দেখি কতদূর যেতে পারি । আরেকটা বিষয় বলা হল না জীবন সঙ্গিনী -আমি এমন একজনকে জীবন সঙ্গিনী হিসাবে চাই যে কিনা হবে উচ্চশিক্ষিত এবং সুন্দর মনের অধিকারী । 

এখানে আমি আমার সম্পর্কে কিছু তথ্য সকলের সামনে  উপস্থাপনের চেষ্টা করেছি । কারো কাছে অতি রঞ্জক ম্নে হলে ক্ষমা প্রার্থী । আসলে এত অল্প যায়গায় সব কথা বলা যায় না । তবুও চেষ্টা করেছি আমার জীবনের কিছু বিষয় তুলে ধরতে । অনেকের নাম মনে পড়ে যাদের যঠেষ্ট অবদান আছে আমার জীবনে, সেজ চাচিমা ,আমার একমাত্র ফুপি ,ছোট চাচা,ছোট চাচি যাকে আমি মা বলে  ডাকতাম কিন্তু আজ তিনি আর পৃথিবীতে নেয়  , অশোক কাকু সহ আরো অনেকে  সেগুলো লেখে শেষ করা যাবে না ।
Loading-------------
------------------------
---------- Oooo- --
---------- -(--- -)---
---------- --)-- /----
---------- -(_ / -
----oooO-- --
----(-----)- ---
-----\-- (- -
------\ _)-
---------- -Oooo ---
---------- -(--- -)---
---------- --)-- /----
------------(_/ -
----oooO-- --
----(-- --)- ---
-----\- -(- -
------\_ )-

I love my life because it has given me different textures of tests, sometimes by hurting and sometimes through pleasure.

Life has given me affectionate parents & family & friends. It teaches me how I could see my dreams without closing my eyes.

I hate myself sometimes because it helps me to correct & change myself.

I am grateful to my almighty Allah for everything & those people who teach me &
help me in my danger .

০ Likes ২ Comments ০ Share ৬৮৪ Views

Comments (2)

  • - মাসুম বাদল

    চমৎকার... 

     

     

    সালাম ও শুভকামনা জানবেন... 

    • - মেজদা

      ধন্যবাদ বাদল ভাই। শুভেচ্ছা জানবেন। 

    - আলমগীর সরকার লিটন

    মেজদা

    একি ভাবনা অসাধারণ

    স্বাধীনতার শুভেচ্ছা রইল

    ভাল থাকুন-----

    • - মেজদা

      ধন্যবাদ আলমগীর। স্বাধীনতার শুভেচ্ছা সকলের জন্য। 

    - লুৎফুর রহমান পাশা

    বাপরে। মেজদা তো দেখি বড়দা হয়ে যাইতেছেন।

    • - মেজদা

      মাঝে মাঝে ছোট ছোট কথায় কিছু লিখতে। ধন্যবাদ

    Load more comments...