Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

ফারজানা মৌরি

৯ বছর আগে

আভিজাত্যের প্রতীক ইন্টেরিয়র ডেকোরেশন



একটা সময় ছিল বাসা-বাড়ির সৌন্দর্য্য বলতেই মানুষ বাইরের চাকচিক্যটাই বুঝত। বাইরের দৃষ্টিনন্দন ডিজাইনকেই আভিজাত্যের প্রতীক হিসেবেই বিবেচিত হতো। সময়ের সাথে মানুষের সেই ধারণা পাল্টেছে। এখন মানুষ তার আবাসস্থলের ভেতর-বাহির সমানভাবে পরিপাটি করতে চায়। এক্ষেত্রে বাইরের চেয়ে ভেতরের সজ্জাকেই বেশি প্রাধান্য দেয়া হয়ে থাকে। ফলে আমাদের দেশেও দিন দিন কদর বেড়েই চলছে ইন্টেরিয়র ডেকোরেশন বা অন্দর সজ্জার।

আধুনিক জনজীবনে ইন্টেরিয়র একটি নতুন মাত্রা। সামর্থ্যরে মধ্যে সবাই চায় তার নিবাসটি সাজিয়ে গুছিয়ে রাখতে। এজন্য তারা বাসার ভেতরের রঙ থেকে শুরু করে আসবাবপত্র সবকিছুতেই রুচির পরিচয় রাখতে চায়। আগে যেখানে মানুষ আসবাবপত্র হিসেবে ব্যবহার করত কাঠ বা স্টিলের তৈরির জিনিস সেখানে এখন ঠাঁই করে নিয়েছে আধুনিক শৈল্পিক জিনিসপত্র। আর  এটা সম্ভব হচ্ছে ইন্টেরিয়র ডেকোরেশন বা ডিজাইন শিল্পের বিকাশের ফলে। সজ্জিত গৃহ দিয়েই গৃহকর্তা বা গৃহকর্ত্রী আগন্তুকদের তাদের রুচি ও শৈল্পিক মনের পরিচয় বুঝিয়ে দিতে চান।

অন্দর সজ্জা বা ইন্টেরিয়র এর প্রধান উপকরণ ফার্নিচার, লাইটিং, রং, কার্পেট ও বিভিন্ন ধরনের শিল্পকর্ম। এগুলো হল প্রধান অংশ। এর সঙ্গে সাজানর জন ব্যবহৃত হয় নানা ধরনের অনুষঙ্গ। যেমন-লাইটের শেড, সোফার কুশন, ছবির জন্য ফ্রেম, ফ্লাওয়ার ভাস ইত্যাদি। 

০ Likes ২ Comments ০ Share ১০৪৮ Views