Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

~ বন্ধু রাষ্ট্ররে অহেতুক ছাড় দেওয়া যায় কি ~

" ভারত আমাদের বন্ধু রাষ্ট্র

রাষ্ট্র-ভারত , আমাদের বন্ধু । "

 

ভারত বন্ধু রাষ্ট্র, অতীব ভালো বন্ধু । তাই তারা কোন প্রকার দ্বিধা ছাড়াই বাংলাদেশ রাষ্ট্রের সম্পদ নিয়া নাড়াচাড়া করে । তাছাড়া তাদের সংকোচ মুক্ত করতে সহায়তা করেছেন বাংলাদেশ রাষ্ট্রের গার্জিয়ানরা, মানে ঐ সরকার আর কি । কিন্তু এই রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতার অন্তরালে কি হচ্ছে তা নিয়ে ভাবার দরকার আছে কি !! অবশ্যই আছে যদি না আপনার স্বার্থকে ধূলিসাৎ করা হয় । আপনার হক আর এক জন বাতিল করে দিবে, এইটা নিশ্চয়ই আপনার অধিক দুরাশার বস্তু এবং সেই ক্ষেত্রে আপনি বন্ধু রাষ্ট্রই বলুন কিংবা খোদ নিজ রাষ্ট্রের প্রধানদের কথাই বলুন না কেন , তাদের কাউকেই কিন্তু আপনি ছাড় দিতে চাইবেন না ।

বিস্তারিত জানতে দৈনিক ইত্তেফাকের রিপোর্ট পড়ুন ।
 
পত্রিকার নিউজ: তিস্তা বাঁচাও , পদ্মা বাঁচাও ।  

 
এছাড়া আজ (০৪/০৫/২০১৪) শাহবাগ,  জাতীয় জাদুঘরের সামনে লেখক-শিল্পী-সংস্কৃতিকর্মী- শিক্ষক-শিক্ষার্থি-শ্রমিক-পেশাজীবী-রাজনৈতিক কর্মীবৃন্দ এর ব্যানারে একটি সমাবেশ করা হয়েছে । সমাবেশে উপস্থিত ছিলেন ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া, গণ সংহতির প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকী, গানের দল লীলা এবং সেন্টার ফর বাংলা স্টাডিজের ফাউন্ডার অরূপ রাহী সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-বৃন্দ ।

চিত্রঃ তিস্তা বাঁচাও, পদ্মা বাঁচাও , দেশ বাঁচাও সমাবেশ (০৪/০৫/২০১৪) ।  

 

ভারত রাষ্ট্র আমাদের তিস্তার পানি শুষে নিয়েছে  এবং আরো নিবে বলেই সিধান্ত নিয়েছে ।  ভারত রাষ্ট্রের প্রধানেরা তাদের নিজ রাষ্ট্রের স্বার্থ দেখবে এইটাই স্বাভাবিক । তবে অন্য রাষ্ট্রের ক্ষতি/প্রতারণা করে তাদের নিজ নিজ স্বার্থ দেখার সুযোগ আছে কি !! যদি না হয় তাহলে আমাদের সোচ্চার হওয়ার ক্ষেত্রে প্রতিবন্ধকতা কোথায় । পরিবেশবাদীদের ঠুনকো কথাবার্তা না হয় খারিজ করে দিলাম কিন্তু যেখানে আন্তর্জাতিক আইন অমান্য করে ভারত, তিস্তা নদীর প্রবাহ-মুখ পরিবর্তন করে ফেলেছে তা সত্যই আশ্চর্যজনক । বন্ধুত্বের খাতিরে খাতিরদারি করা যেতে পারে কিন্তু তাই বলে নিজের গলায় পারা দিয়ে !!! নদী যদি তাদের একক রাষ্ট্রীয় মালিকানাধীন হত তাহলে ভিন্ন কথা ছিল । কিন্তু তা তো নয় বরং শুধু এই তিস্তাই নয় , ফারাক্কা বাঁধের ক্ষেত্রেও বাংলাদেশ রাষ্ট্রের গার্জিয়ানেরা নির্বাক থেকেছে সবসময় ।

 

প্রশ্ন হচ্ছে , আমরা কেন নির্বাক এই বিষয়টাতে তথা বিষয়গুলো অজানা কেন ? মিডিয়া ফলাও করে প্রচার করছে না, এইটা যদি আমাদের না জানার কারণ হয় তাহলে এরকম উত্তর কি হতে পারে না, যে মিডিয়া তো আমাদের জানমালের নিরাপত্তার দায়িত্ব গ্রহণ করে নাই । যেহেতু খোদ নিজ রাষ্ট্রের গার্জিয়ানরাই আমাদের দেখভাল করবেন না বলে সিম্পটোম দেখিয়ে ফেলছেন সেক্ষেত্রে আমাদের দেখভাল তো নিজেদেরই করতে হবে নাকি !! আনলেস আমরা যদি পরাবাস্তব কিছুতে বিশ্বাস করে থাকি তাহলে বিষয়টা ভিন্ন ।

 

১ Likes ৫ Comments ০ Share ৩৫৬ Views

Comments (5)

  • - আলমগীর সরকার লিটন

    দাদা

    সবি তো চলে গেছে এখন বৈশাখ এলো

    বৈশাখের শুভেচ্ছা রইল-----------

    - বাংলার পাই বাপা

    চমৎকার কবিতা। শুভেচ্ছা জানবেন।

    - মাসুম বাদল

    চমৎকার...