সমালোচক জাতি

 

তাজউদ্দীন আহমেদের ছেলে সোহেল তাজ দেশের মানুষের অধিক সমালোচনার উপর টিকতে না পেরে দেশ ছেড়েছেন।

 

আমারো তাই  করা লাগবো।

 

আমরা সবকিছু নিয়ে বাড়াবাড়ি করতে স্বাচ্ছন্দ্যবোধ করি।

 

***পাকিস্তান '৫২ সালে ও '৭১ সালে যা করে তা ক্ষমার অযোগ্য। এর জন্য তারা জঙ্গিদের কর্তৃক সাঁজা এখনো পাচ্ছে।

*** আর ভারত বিএসএফ দিয়ে চালাচ্ছে আমাদের উপর অত্যাচার। ফেলানিকে ঝুলিয়ে তারা বন্ধুদেশের উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছিল। তিস্তার পানি সহ আমাদের নানান ব্যাপারে তারা এখনো আমাদের কু-নজরে দেখে থাকে।

পাকিস্তানের তৎকালীন কুশাসন আর স্বাধীন বাংলাদেশের উপর নির্যাতন কোনটা বড় সেটা জনগণই জানে। 

এখন জ্ঞানী সমালোচকদের কথা হচ্ছে এসব যুক্তি ধরেই আমাদের এগোতে হবে। এইসকল ভাষ্যমতে পাকিস্তান সাপোর্ট করলে হবে-ছাগু আর ভারত সাপোর্ট করলে হবে-মালু।

 

বলতে হচ্ছে সেই #নেলসমেন্ডেলা'র কথা। বেচারা সারাজীবন যার জন্য জেল খেটেছিল তাকে ক্ষমা করেই হাতেহাত মিলিয়ে কাজ শুরু করেছিল দেশের জন্য।

 

আর আমরা সমালোচকরা হলে হয়ত বলতাম- হালায় আমারে জেল খাটাইছে!!! ধর হালারে, ফাঁসি দে। নো ক্ষমা, অনলি ঝুলাঝুলি।

 

এখন সমালোচক দের মতে আমাদের উচিত ভারত-পাকিস্তান ম্যাচের দিন দেশে আগাম ১ দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করা। আবার এমনও করা যেতে পারে পাকিস্তান যে ট্যুরনামেন্টে খেলবে আমাদের সেই ট্যুরনামেন্টে অংশগ্রহণ করতে দেয়া হবে না

 

হয়ত সামনে এই গুঞ্জনও উঠবে- আমরা (!) এই ছাগু-মালু'দের সাথে থাকবো না। আমাদের (!) পৃথিবীর কোন চিপায় নতুন ভূমি-অধিগ্রহণ করা হোক।

 ভুলে গেলে হবে না ক্রিকেটই একমাত্র জায়গা যেখানে ধর্ম, বর্ণ , গোত্র ও জাতি নির্বিশেষে এই খেলাটিই দক্ষিণ এশিয়ার মানুষ গুলকে একটি স্ট্যাডিয়ামে আনতে পেরেছে।

 *** আমি কিন্তু বাংলাদেশ দলেরই সাপোর্ট করি এবং করবো। 

 

 

         

 

 

 

০ Likes ৪ Comments ০ Share ৪৩৭ Views

Comments (4)

  • - মোঃসরোয়ার জাহান

    valo laglo

    • - সুলতানা সাদিয়া

      ধন্যবাদ। ভাল থাকুন।

    - সাঈদ সুমন

    চমৎকার...।

    • - সুলতানা সাদিয়া

      ধন্যবাদ। শুভকামনা রইল।

    - জাহাঙ্গীর আলম

     

     

       গল্পের বিন্যাস ও কাঠামো নিয়ে বিস্তারিত বলব না ৷ রূপকথা বা যাপনের বলা ঘটনার সাথে সাথে খুব গভীরে ভিন্ন প্রবাহের হৃদয়গ্রাহী না বলা গল্পের সমান্তরালে আভাস পাওয়া যায় ৷ মাঝে মাঝে রাশ টেনে ধরায় আপনি অনেকাংশে সার্থক আর সেখানেই পাঠককে ধরে রাখে আগ্রহী করে পড়তে পরের অনুচ্ছেদ ৷ সার্থক ছোট গল্পে পাঠককেই বুঝে নিতে হয় ঘটনার পারস্পারিক সম্পর্ক ৷ বাক্য ও শব্দ নিয়ে আরো অধ্যয়ন করুন ৷ শেষের লাইনে কাব্যিক আবহ ঘিরে রাখে বেশ কিয়ৎক্ষণ ৷ পূর্বের ও বর্তমানের আপনার লেখার বিস্তর তফাৎ ৷ সময় ও মনোযোগ দিলে আপনার কলম পাঠক আকৃষ্ট করতে সক্ষম হবে ৷ ভাল থাকুক আপনি ও কলম ৷

     

    • - সুলতানা সাদিয়া

      পাঠককে তৃপ্ত করার চেষ্টা থাকেবে সবসময়। তৃপ্ত না হলেই বা না করতে পারলেই পড়ার আর লেখার আগ্রহ থাকে। আমার পাশে পাই সবসময় আপনাকে। সীমাহীন কৃতজ্ঞতা।

    Load more comments...