শফিক সোহাগ

৫ বছর আগে

সফি ভাইয়ের চায়ের দোকান

শফিক সোহাগ

চট্টগ্রামের সংস্কৃতি কর্মীদের এবং সংস্কৃতি প্রেমীদের অতি প্রিয় স্থান জেলা শিল্পকলা একাডেমি । কর্মব্যস্ত নগর জীবনের সারাদিনের ক্লান্তি কাটাতে শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে পদচারণা না করলেই নয় । তাই সারাদিনের ব্যস্ততা শেষে সংস্কৃতিপ্রেমী মানুষ এখানে ছুটে আসেন একটু বিনোদন আর প্রশান্তির আশায় ।  

শিল্পকলা একাডেমিতে বিচরণকারী সংস্কৃতি কর্মীদের এবং সংস্কৃতি প্রেমীদের প্রশান্তি প্রদানে ওতপ্রোত ভাবে জড়িত আছে সফি ভাইয়ের চায়ের দোকান । রিহার্সালের সময় যখন সংস্কৃতি কর্মীরা ক্লান্তি বোধ করেন তখন সবাই ছুটে যান সফি ভাইয়ের চায়ের দোকানে । অনুষ্ঠান চলাকালীন সময়ে শিল্পকলা একাডেমিতে আগত সংস্কৃতি প্রেমীদের চায়ের কাপে একটু চুমুক না দিলেই যেন নয় ।

সকলের প্রশান্তির মাত্রা খানিকটা চাঙ্গা রাখতে সফি ভাইয়ের চায়ের দোকান সেবা প্রদান করে আসছে দীর্ঘ ৩৬ বছর যাবত । দোকানের মালিক সফি ভাইয়ের গ্রামের বাড়ি কুমিল্লা জেলার লাঙ্গলকোর্ট উপজেলায় । ১৯৭৮ সাল থেকে তিনি শিল্পকলা একাডেমিতে সংস্কৃতি প্রেমীদের সেবায় নিয়োজিত আছেন ।  

সফি ভাইয়ের চায়ের দোকানে বর্তমানে তিনি ছাড়াও সেবা প্রদানে নিয়োজিত আছে ১০/১২ বছরের দুটি শিশু । মাঝে মধ্যে পথশিশুদের দু’একজন এসে চা পরিবেশনায় যোগ দেয় । দু’জনের মধ্যে একজনের নাম আমির । ডানপীঠে স্বভাবের হওয়ায় আমি তার নাম দিয়েছি “বুলেট”। নামটি এখন অনেকটা ছড়িয়ে পরেছে । সে নিজেও এখন বুলেট নামে পরিচয় দিতে মজা পায় । আরেক জনের নাম রিয়াদ (তার নাম দিয়েছি বিচ্ছু) । এসব নামে এখন অনেকেই ডাকে । এই  শিশু গুলো চা বিতরণ করে সংস্কৃতি প্রেমীদের সেবা দিয়ে যাচ্ছে ।    

যান্ত্রিক জীবনে সবার পরিচয়, পদবী ভিন্ন হলেও শৈল্পিক জীবনে সাংস্কৃতিক অঙ্গনে এসে সবাই এক কাতারে মিশে যায় । চায়ের কাপে চুমুক দিতে দিতে একে অপরের খোঁজ খবর নেয় । এ এক মায়ার বন্ধন ! ঢাকা থেকে বহু স্টার চট্টগ্রাম শিল্পকলায় শো করতে আসে । তাঁরাও সজীবতার তাগিদে চায়ে চুমুক দিতে আসেন সফি ভাইয়ের দোকানে । আবার এমনও অনেক সংস্কৃতি কর্মী আছেন যারা একসময় প্রতিদিন সফি ভাইয়ের দোকানে এসে চায়ে চুমুক দিতেন, তাঁরা এখন স্টার ! অনেকের অনেক স্মৃতির সাক্ষী হয়ে আজোও আমাদের সজীবতায় সেবা প্রদান করে যাচ্ছে সফি ভাইয়ের চায়ের দোকান ।  তাই মান্না দে’র সেই গানটির সাথে তাল মিলিয়ে বলবো ।

 

কতজন এলো গেল

কতজন আসবে

    সফির দোকান শুধু রয়ে যায়..... 

 

শফিক সোহাগ

লেখক/নাট্যকর্মী  

কলামিস্ট-বোস্টন নিউজ, যুক্তরাষ্ট্র

কলামিস্ট-কর্ণফুলী ডট কম, সিডনী, অস্ট্রেলিয়া

Email: shafiq_shohag@yahoo.com

০ Likes ৬ Comments ০ Share ৭০৫ Views

Comments (6)

  • - মেঘ আবির

    ভালোলেগেছে

    • - ami atif

      ধন্যবাদ

    - মাইদুল আলম সিদ্দিকী

    সুন্দর, পরবর্তির অপেক্ষায় রইলাম