"রোমাঞ্চকর ক্রিকেট"

বড়দের.... ছোট স্কোরের বড় ম্যাচ ! আজকের (২৮-০২-২০১৫) অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড ম্যাচটাকে এক কথায় মনে হয় না এর চেয়ে ভালো করে বলার সুযোগ আছে !

ইডেন পার্ক স্টেডিয়াম ! এই মাঠের রেকর্ডে প্রথমে ব্যাট করে ৭ ম্যাচের মধ্যে ৬ হার আর ১ টাই ! এই পরিসংখান জেনেও টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে ১ উইকেটে ৮০ থেকে যখন ৯ উইকেটে ১০৬ হয়ে গেল অসিরা- তার কৃতিত্ব প্রাপ্য অবশ্যই নিউজিল্যান্ডের বোলারদের ! কিন্তু শেষ উইকেটে হাডিন যেভাবে সাহসীকতার সাথে ব্যাটিং পাওয়ার প্লে নিয়ে এক প্রান্তে ব্যাট চালালেন, তাকে অসিদের হারার আগে না হেরে যাওয়ার দৃঢ় প্রত্যয়ের বহিঃপ্রকাশই বলা যায় ! আর তাতে করেই ১৫১ রানের লড়াই করার মতো পুঁজি পেয়ে যায় অসিরা !

খটকা লাগতে পারে ১৫১ রান... লড়াই করার পুঁজি... তাও আবার দুর্দান্ত ফর্মে থাকা নিউজিল্যান্ডের বিপক্ষে ! কথাটা তো আর এমনি এমনিই বলে ফেলিনি, ম্যাচটা শেষ করেই যে লিখতে বসলাম ! আর ম্যাচটা দেখে থাকলে আপনিও মানতে বাধ্য হবেন যে ম্যাচটা জিততে পারতো অস্ট্রেলিয়াও !

ম্যাককুলামের ঝড়ে ৭.৪ ওভারে ৭৮/১ থেকে কিউইরাও একসময় হয়ে গেল ১৪৬/৯ ! ১৩১/৪ থেকে ১৫ রান তুলতে গিয়ে কিউইদের নেই আরো ৫ সারথি ! বোল্টের শেষ দিকে (শেষ স্পেলঃ ৫-৩-৩-৫) ৫ উইকেট (২৭ রানের বিনিময়ে) নেয়ার অনুপ্রেরণা থেকেই কিনা অনুপ্রেরণা খুজলেন স্টার্কও ! শুরু থেকেই একের পর এক উইকেট নিয়ে থামলেন ৯ ওভারে ২৮ রানে ৬ উইকেট নিয়ে ! শেষ ওভারটা করার সুযোগ পেলে কি হতো সেটা অবশ্য ভাগ্য বিধাতাই ভালো বলতে পারবেন ! আর এই স্টার্ক ঝড়েই ১৪৬ রানে ৯ উইকেট হারিয়ে ফেলার পর কিউইদের জয়টাও যে অনেক দূরের পথই মনে হচ্ছিল ! শেষ উইকেটে বোল্টের ২ বল মোকাবেলা দেখে অপর প্রান্তে হাঁসফাঁস করতে থাকা উইলিয়ামসন ৬ রানের জয়ের সমীকরণটা অবশ্য আর দীর্ঘায়িত হতে দেয়নি ! স্ট্রাইক পেয়ে শেষ পর্যন্ত ২৪ তম ওভারের প্রথম বলেই উইলিয়ামসনের ছয়ে জয় নিশ্চিত হয়েছে কিউইদের ! আর এতে কিউইদের টানা ৪ ম্যাচ জয়ে নিশ্চিত হয়েছে শেষ আটে যাওয়াটাও !

বিগত ম্যাচগুলোতে রান দেখতে দেখতে ক্লান্ত হয়ে যাওয়া দর্শকেরা আজ দেখতে পেল তৃপ্তি পাওয়ার মতো বোলিং পারফর্মেন্স ! আর তাতে বোলার সমর্থক ক্রিকেটপ্রেমীরাও নিশ্চয় পেয়েছে স্বস্তির ছোঁয়া !

এখন অবশ্য বড়দের এই ম্যাচটাকে এ পর্যন্ত এই বিশ্বকাপের সেরা ম্যাচ মানতেই হচ্ছে ! আজ বোধহয় বড় দলগুলো আয়ারল্যান্ড-আরব আমিরাত আর স্কটল্যান্ড-আফগানিস্তান ম্যাচ থেকে কিছু শিখেই মাঠে নেমেছিল !!!

 

চিত্রঃ বোলারদের এমন দিনে ব্যাট হেসেছে কেবল ম্যাককুলাম আর উইলিয়ামসনের !

৩ Likes ৬ Comments ০ Share ৫৪৪ Views

Comments (6)

  • - আলমগীর সরকার লিটন

    কবিতার জন্যে অনেক শোকাহত দাদা

     আবার আসলাম দাদা ভোট দিলঅম

    • - সকাল রয়

      অনেক অনেক ধন্যবাদ কবি।

    - সোহেল আহমেদ পরান

    নির্মম সময়ের বাস্তবতা কবিতায়... 

    কিছু বলার নেই। যেনো বড় অসহায় আমি।।

    শুভেচ্ছা সকালদা emoticons

    • - সকাল রয়

      অনেক ধন্যবাদ কবি। ভালো লাগে আপনার লেখা

    - টোকাই

    ভালো লাগলো ।

     

    আপনার গল্প এখন আর পাইনা কেন ? ফুরায় গেলেন নাকি?

    • - সকাল রয়

      আসলে আগের মতো আর লেখা হচ্ছেনা। হয়তোবা আমি সত্যিই ফুরিয়ে গেছি। ধন্যবাদ

    Load more comments...