ঘাস ফুল

৫ বছর আগে

যে সব অপশন নক্ষত্রব্লগকে আরও গতিশীল এবং প্রাণবন্ত করে তুলতে পারে

নক্ষত্রব্লগ অন্যান্য ব্লগের চাইতে নিঃসন্দেহে অনেক আধুনিক সুযোগ সুবিধা সম্বলিত একটা ব্লগ। এখানে বেশ কিছু নতুন অপশন আছে, যা অন্যান্য ব্লগে নেই। তারপরও ব্যক্তিগত ভাবে আমি কিছু অপশনের অভাব বোধ করছি। ভেবে দেখার দায়িত্ব কর্তৃপক্ষের। আমার তুলে ধরা অপশনের বাহিরেও যদি কিছু থেকে থাকে তবে কষ্ট করে মন্তব্যের ঘরে তুলে ধরবার অনুরোধ করছি সবাইকে। 

যে সব অপশন নক্ষত্রব্লগকে আরও গতিশীল এবং প্রাণবন্ত করে তুলতে সাহায্য করতে পারেঃ

১)      প্রতিটা ব্লগারের নিজস্ব সাম্প্রতিক মন্তব্যগুলো যার যার ব্লগে ঢুকলে দেখা যায় না। এটা থাকা উচিৎ। এতে করে আমরা যেসব পোস্টে মন্তব্য করেছি, সেগুলোতে পরে যেকোনো সময় গিয়ে ঢুঁ মেরে দেখে আসতে পাড়বো লেখক কিভাবে আমাদের মন্তব্যের উত্তর দিয়েছেন। তখন পাল্টা মন্তব্যের কোন ব্যাপার থাকলে করে আসা যায়। এটা আমার একটা অভ্যাস। তাই এই অপশনটাকে আমি খুব মিস করছি।

 ২)      কোন পোস্টে মন্তব্য করার পর যখন পেজটা রিফ্রেশ হয়, তখন আবার পোস্টের প্রথমে চলে আসে। কিন্তু আমি মনে করি মন্তব্য প্রকাশিত হওয়ার পর যখন রিফ্রেশ হয়, তখন সরাসরি যে মন্তব্যটা প্রকাশিত হল, সেখান থেকেই দেখালে ভালো হয়।

 ৩)      বন্ধু বানানোর অপশন আছে। কিন্তু কোন লেখককে প্রিয়তে নেয়ার কোন অপশন নাই।

 ৪)      লগইন করার পর শুধু বন্ধুরা যদি লগইন থাকে, তাদের দেখায়, কিন্তু বাকী যারা আছে যারা বন্ধু নয়, তাদের দেখানো হয় না। হলে ভালো হত।

 ৫)      লেখক কোন পাঠকের মন্তব্যের উত্তর দেয়ার পর পাঠক যাতে তার মন্তব্যটি মুছে দিতে না পারে কিংবা সংশোধন করতে না পারে সেই ব্যবস্থা থাকা উচিৎ। না হয় একটা মন্তব্য দেয়ার পর যখন লেখক সেটার ওপর নিজের যুক্তি উপস্থাপন করে উত্তর দেন, এবং পরে যদি পাঠক তার ওই মন্তব্য মুছে দেন কিংবা সংশোধন করেন, তখন কোন কোন সময় লেখক হয়তো বিব্রতকর অবস্থার মধ্যে পড়তে পারেন।

 ৬)      কোন লেখার শিরোনামের ওপর ক্লিক করলে লেখাটা নতুন একটা ট্যাবে ওপেন হয়। এটা যদি একই ট্যাবে ওপেন হয়, তবে ভালো হবে বলে মনে করছি।

 ৭)      পোস্টে ট্যাগ যুক্ত করার কোন অপশন থাকা উচিৎ।

 ৮)      কোন ব্লগারের ওপর কার্সর ধরলে পোস্টের সংখ্যা, বন্ধুর সংখ্যা, অনুসারীর সংখ্যা এবং ব্লগের যাত্রার তারিখ দেখানো হয়। এর সাথে মনে হয় সর্বমোট মন্তব্যের সংখ্যা যুক্ত করা যেতে পারে।

 ৯)      ডান দিকের সাম্প্রতিক মন্তব্যের ওপর ক্লিক করলে পোষ্ট ওপেন হয়ে শুরু থেকে দেখানো শুরু করে। কিন্ত এটা হওয়া উচিৎ যেখানে ওই মন্তব্যটি প্রকাশিত হয়েছে সেখান থেকে।

 ১০)  ব্লগে ব্লগারের নিজস্ব আর্কাইভ থেকে সরাসরি ছবি যুক্ত করার আলাদা অপশন আছে থাকলে খুব ভালো হত।  

 ১১)  ৭দিনের সর্বোচ্চ মন্তব্যকারীর নাম দেখানো হয়। নামের ডানে মন্তব্যের সংখ্যা উল্লেখ করে দিলে আরও ভালো হবে আশা করছি।

 ১২)  অনেকেই আমরা পোষ্ট ফেবুতে শেয়ার করি। ফেবু থেকে মন্তব্য দেয়ার কোন ব্যবস্থা থাকলে খারাপ হবে বলে মনে হয় না। 

১৩) লগইন না করলে, যারা ইতিমধ্যে লগইন হয়ে আছেন তাদের দেখা যায় না। যদি দেখানো হয় তবে ব্লগার এবং ব্লগ দুটোই উপকৃত হবে। কারণ অনেক সময় আমরা কোন প্রিয় ব্লগার বা বন্ধু ব্লগারকে লগইন অবস্থায় দেখলে নিজেরাও হয়তো লগইন হব।

১৪) কোন পোষ্ট ওপেন করার পরও শিরোনামের ওপর কার্সর ধরলে হাইপারলিংক দেখায়। এটা না থাকাই উচিৎ। কারণ ওই হাইপারলিংকে ক্লিক করলে আবার একই পোস্টই দেখায়। যে পোষ্ট ইতিমধ্যেই খোলা হয়েছে, সেখানে এই ধরণের হাইপারলিংক মাঝে মাঝে বিরক্তির সৃষ্টি করে। 

১৫) নিজের কোন পোষ্টকে সিস্টেম থেকে পার্মানেন্টলি মুছে দেয়া যায় না। কিন্তু এই অপশনটা থাকা উচিৎ। 

২ Likes ৪২ Comments ০ Share ৮৭০ Views