মা

মা
শব্দটি খুবই ছোট। ছোট হলেও এটাই পৃথিবীর সবচেয়ে প্রিয় শব্দ। কারণ মায়ের মতো এত মিষ্টি শব্দ আর একটিও নেই। মা-ই হলো আমাদের সবচেয়ে আপনজন। এমন আপন যে মা, তা কিন্তু অনেকেরই নেই। আমরা সবাই কোনো না কোনো মায়ের সন্তান হলেও পৃথিবীতে এমন অনেক প্রাণী আছে যাদের মা নেই,বাবাও নেই। তাই মায়ের আদর-ভালোবাসা কিংবা বাবার স্নেহ কী তা ওরা একেবারেই জানে না। আবার কারো কারো বাবা-মা থাকলেও আদর-সোহাগ থেকে বঞ্চিত। কেউ মায়ের আদর থেকে বঞ্চিত, কেউ বাবার স্নেহ-ভালোবাসা থেকে বঞ্চিত।

অন্যের সন্তানকে যে নিজের সন্তান ভাবে সেই প্রকৃত মা। এমনই একজন মা আমার বন্ধু Jenis Akter । ওকে দেখে কঠিন মনে হলেও ওর ভিতরে বাস করে এক কোমল মন যে মন সহজসরল। বোকাও বটে । সর্বোপরি ভাল মেয়ে।
মা হতে হলে একটু কঠিন, যুক্তি বুদ্ধিদ্বিপ্ত, মানবিক হতে হয়। সন্তানের প্রতি ভালোবাসা আবেগ তো থাকবেই তাই বলে তো মা সন্তানকে সন্তানের ইচ্ছা মত খেলতে, খেতে দেয় না। তাহলে বুঝ মা কে কত শক্ত হতে হয়। তুমি অনেক পড়াশোনা জানা বুদ্ধিমতী মেয়ে তোমাকে অনুরোধ করা অনেকটা অনাধিকার চর্চা তবুও বলছি কাছের আপনজন ভাব বলে। 
তুমি যদি কোন সন্তানকে লালন পালন আদর যত্ন করতে চাও খুবই ভাল । মানুষ ভজলে সোনার মানুষ হবি লালনের এই কোথায় মিলে যায় জেনিসের মাকর্মে। 
আমি ও আমরা চাই তোমার চোখে স্বপ্ন দেখুক আগামী প্রজন্ম। 
প্রতিটি মানুষই পাগল, কেউ বুঝে কেউ বুঝে না। যারা নিজের অস্বাভাবিকতা বুঝে পরমর্শ নেয় তাঁরা কি পাগল ? না না না তাঁরা শতভাগ সুস্থ আমি নিশ্চিত। এদেশে চিকিৎসার নামে চলে চিকিৎসা বাণিজ্য তাই ডাক্তার নামের ডাকাতরা সুস্থ মানুষদের অসুস্থ বলে টাকা কামানোর ধান্দায়। 
এখন তোমার আগে ভাল থাকা জরুরী , তোমার চোখেমুখে হাসিয় ফুটে উঠুক বোটানিক্যাল গার্ডেনের প্রজাপতিদের উচ্ছ্বাস । 
ভাল থেকো বন্ধু............
তুমি ভাল থাকলেই ভাল থাকি আমরা।।

০ Likes ০ Comments ০ Share ৩৪৫ Views