Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

Rezwan haque shikto

৫ বছর আগে

ব্রেইন ক্যান্সার দমনে সাহায্য করবে আইবিএম এর ওয়াটসন

আইবিএম এর সুপার কম্পিউটার ওয়াটসন মস্তিষ্ক ক্যান্সারের একটি সাধারণ ধরনের জন্য সেরা চিকিত্সা নির্ধারণ করতে সাহায্য করবে। ওয়াটসন Glioblastoma রোগীদের ‘ডিএনএ বিশ্লেষণ করবে এবং প্রাপ্ত প্রাসঙ্গিক মেডিক্যাল তথ্যের ফলাফল সম্পর্কিত করবে। নিউ ইয়র্ক জিনোম কেন্দ্রের প্রেসিডেন্ট রবার্ট ডারনেল  বলেছেন এই অসাধারণ অগ্রগতি গত ১০ বছরের ক্যান্সারের জেনেটিক ড্রাইভারগুলো বুঝতে গঠিত হয়েছে।

আর এই প্রকল্প “ব্যক্তিগতকৃত চিকিৎসা প্রদানের মাধ্যমে মারাত্মক রোগে আক্রান্ত রোগীদের জন্য ফলাফলের উন্নতি” হবে।

আইবিএম রিসার্চ ডিরেক্টর জন ই কেলি বলেন:  ”এটা স্টেরয়েডের উপর একটি বড় তথ্য।

“ওয়াটসন সেকেন্ডের মধ্যে এই কাজ করতে পারেন যা মানুষের কাছে কয়েক বছর লেগে যাবে।

আইবিএম গ্লোবাল প্রযুক্তি ও এনালিটিক্স ভাইস প্রেসিডেন্ট স্টিফেন হার্ভে বলেন: “যেখানে একটি প্রক্রিয়া সম্পূর্ণ করতে গবেষণা সংস্থার জন্য  তিন সপ্তাহ থেকে তিন মাস সময় লাগে অাজ সেটি ওয়াটসন টেকনোলজি ব্যবহার করে তিন মিনিটেরও কম সময়ে করা যাবে।”

ওয়াটসন ইতিমধ্যে ফুসফুসের ক্যান্সার চিকিত্সা সম্পর্কে সিদ্ধান্ত নিতে সাহায্য করার জন্য, নিউ ইয়র্কের মেমোরিয়াল Sloan-Kettering ক্যান্সার সেন্টার, এ ডাক্তার এবং নার্সদের দ্বারা ব্যবহৃত হচ্ছে।

ওয়াটসন বছরের পর বছর ধরে ছোট এবং দ্রুত হয়ে উঠেছে। একটি সিস্টেম গড়ে বেডরুমের মাপ হিসাবে শুরু করে এখন তিন স্তুপীকৃত পিত্জা বাক্সের আকারের সমান। এটা ক্লাউড মাধ্যমে পাওয়া যায়, যার অর্থ, এটি যে কোন জায়গা থেকে অ্যাক্সেস করা যেতে পারে।

এটি 500 GB তথ্য  প্রক্রিয়া করতে পারে যা প্রতি সেকেন্ডে এক মিলিয়ন বই সমতূল্য। 

০ Likes ১ Comments ০ Share ৫০৭ Views