বাংলাদেশে ই-কমার্স

বাংলাদেশে বর্তমানে ই-কমার্স সাইটগুলো জনপ্রিয় হচ্ছে। যত দিন যাচ্ছে তত ঢাকা শহরের ব্যস্ততা, জ্যাম ইত্যাদি আমাদের উপর বোঝা হয়ে পড়ছে। আর এই পরিস্থিতিতে আপনার শপিং এর সংগী হতে পারে এই ই-কমার্স সাইটগুলো। আবার এই ই-কমার্স সাইটগুলো ঘিরে আপনিও করতে পারেন ঘরে বসে আয়। কিভাবে? মনে হতে পারে আমি হয়ত ফ্রি ল্যান্সারের কথা বলছি। তা একদমই বলছি না।
অনেকে আছেন বাসায় বসেই বিভিন্ন পন্য বানান, নিজের জন্যে অথবা বিক্রির জন্যে। সাধারনভাবেই দোকান নিয়ে সেই পণ্যগুলো বিক্রি করতে পারছেন না। কিংবা দোকানে দোকানে ঘুরে বিক্রিও সম্ভব নয়। তারা খুব সহজেই ই-কমার্স সাইটগুলোকে কাজে লাগাতে পারেন। শুধু আপনার পণ্যের কয়েকটি ছবি আর প্রোডাক্ট ডিসক্রিপশন দিয়ে। এটা অনেক সহজ। আপনার পণ্যের প্রচারনাও চালাবে সেই ই-কমার্স সাইটগুলো যা বিক্রয় ডট কম বা শেলবাজারে পাওয়া যাবে না। ফলে আপনি বিনা পরিশ্রমেই বিক্রি করতে পারছেন আপনার পণ্যগুলো।
অনেকে আছেন অনেক জায়গায় ঘুরতে যান। বাংলাদেশে কক্সবাজার, সিলেট; দেশের বাইরে ইন্ডিয়া, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড, ম্যালয়শিয়া ইত্যাদি। ঘুরতে গিয়ে আপনার কাছে যদি মনে হয় সেখানকার কোন প্রোডাক্ট সাধারণ বাজারে প্রচুর চাহিদা আছে তবে সেগুলো এনে ই-কমার্স সাইটগুলোতে ছবি ও প্রোডাক্ট ডিসক্রিপশন দিতে পারে। এভাবে লাভের অংশ থেকেও আপনার যাতায়াত খরচও উঠে আসতে পারে।
তবে বলার অপেক্ষা রাখে না যে, ই-কমার্স সাইটগুলোকে অবশ্যই পণ্য বিক্রির জন্যে দায় নিতে হবে।
বাংলাদেশে কিছু ই-কমার্স সাইটঃ
http://www.ajkerdeal.com/
http://www.priyoshop.com/
http://www.clickbd.com/
http://www.prattohik.com/en/

http://hatbazarbd.com/

 

০ Likes ৮ Comments ০ Share ৬৪৫ Views

Comments (8)

  • - নীল সাধু

    ধন্যবাদ নুরু ভাই!

    আপনার এই প্রচেষ্টার জন্য ধন্যবাদ দিলে কম দেয়া হয় আসলে। আমরা অনেকেই অনেক কিছু জানতে পারছি আপনার পোষ্ট থেকে। অনেক মনিষীর কথা জ্ঞানী গুণী সাহিত্যিকের কথা আমরা ভুলতে বসেছিলাম আপনার এই পোষ্টের কারণে আমরা সে সব আবার মনে করছি।

    একটা রিকল হচ্ছে

    কৃতজ্ঞতা ভালোবাসা।

    • - নূর মোহাম্মদ নূরু

      ধন্যবাদ নীল'দা আপনাকে
      উৎসাহব্যঞ্জক মন্তব্যের জন্য।
      অনেকের অভিযোগ আমি মৌলিক
      লেখা না লিখে কেন জন্ম-মৃত্যুর মাঝে
      লটকে আছি? তারা আপনার মন্তব্য পড়ে
      তাদের প্রশ্নের উত্তর পেয়ে যাবেন বলে আমার বিশ্বাস।
      ধন্যবাদ দাদা , শুভেচ্ছা ও শুভকামানা আপনার জন্য।

    - লুব্ধক রয়

    বাঙালি আইনজীবী এবং রাজনীতিবিদ চিত্তরঞ্জন দাশের আজ ১৩৩তম জন্মদিন, জন্মদিনে তাঁর প্রতি আমাদের গভীর শ্রদ্ধা।

     

    • - নূর মোহাম্মদ নূরু

      আপনাকেও অসংখ্য ধন্যবাদ।
      ভালো লাগলো আপনার উপস্থিতি

    - ফেরদৌসী বেগম ( শিল্পী )

    ব্রিটিশ ভারতে বাংলার অন্যতম শ্রেষ্ঠ প্রগতিশীল রাজনৈতিক নেতা দেশবন্ধু চিত্তরঞ্জন দাসের ১৩৩তম জন্মদিনে রইলো আমার বিনম্র শ্রদ্ধাঞ্জলি।  সেইসাথে আপনাকেও ধন্যবাদ আর শ্রদ্ধা পোষ্টগুলো শেয়ার করার জন্য।