ঘাস ফুল

৫ বছর আগে

পাঠকের মন্তব্য, লেখকের টনিক

ব্লগে যারা লেখালেখি করেন, পাঠকের একটা প্রাসঙ্গিক গঠনমূলক বা বিশ্লেষণধর্মী মন্তব্য তাদের জন্য জন্য টনিক হিসাবে কাজ করে। যা অনেক সময় লেখককে নিজের ভুলত্রুটি শোধরাতে সাহায্য করে, নুতন নুতন লেখার জন্য অণুপ্রেরণা যোগায়, দায়িত্বশীল করে তোলে, সৃজনশীল লেখক হতে উদ্বুদ্ধ করে। অথচ সেই একটা মন্তব্য করতে আমরা কতই না কার্পণ্য করি। কিন্তু আমাদের এই হীনমন্যতাকে কাটিয়ে উঠতে পারলে হয়তো কোন কোন লেখকের পথ চলা আরও মসৃণ হয়ে উঠবে, যা আমাদের বাংলা সাহিত্যকে সমৃদ্ধ করে তুলতে ভুমিকা রাখতে পারে। তবে এই ক্ষেত্রে আমি শুধু পাঠকের দোষ দিতে রাজী নই। অনেক সময় কোন কোন লেখকও পাঠককে একটা গঠনমূলক বা বিশ্লেষণধর্মী মন্তব্য করাকে নিরুৎসাহিত করে। দেখা যায় পাঠক দীর্ঘ সময় নিয়ে একটা সুন্দর (যা অনেক সময় দীর্ঘও হয়ে থাকে) মন্তব্য করেছেন, কিন্তু লেখক শুধু ধন্যবাদ দিয়ে তার উত্তর দিয়েছেন। এটা ঠিক না। লেখকের উচিৎ তার নিজস্ব কিছু বক্তব্য পাঠকের সাথে শেয়ার করে, পাঠকের মন্তব্যকে মূল্যায়ন করা। এতে করে পাঠক নিজেও উৎসাহিত হবে তার এই সুন্দর, গঠনমূলক বা বিশ্লেষণধর্মী মন্তব্য নিয়মিত করে যেতে। তখন পাঠকের মন্তব্যের উত্তরে, লেখকের উত্তর পাঠকের জন্য টনিক হিসাবে কাজ করবে। এতে করে লেখক আর পাঠকের মধ্যে সৃষ্টি হবে দারুণ একটা মেলবন্ধন। ফলে ব্লগিং হয়ে উঠবে প্রাণবন্ত, যা আমাদের সবার কাম্য।

আমার এই ধারাবাহিক মাধ্যমে পাঠকের কিছু সুন্দর, প্রাসঙ্গিক এবং গঠনমূলক বা বিশ্লেষণধর্মী মন্তব্য নিয়ে মাঝে মাঝে আপনাদের সামনে হাজির হওয়ার চেষ্টা করবো, যা আমি আগামী পর্ব থেকেই শুরু করার ইচ্ছা পোষণ করছি।

চলুন সবাই সৃষ্টিশীল ব্লগিং করি আর স্বতঃস্ফূর্ত মন্তব্য ও প্রতিমন্তব্য দিয়ে নক্ষত্রব্লগকে প্রাণবন্ত করে রাখি। সবাইকে ধন্যবাদ। শুভ ব্লগিং।  

১ Likes ৯৩ Comments ০ Share ৬৯০ Views

Comments (93)

  • - রুদ্র আমিন

    আত্মার মাগফিরাত কামনা করি। সবাইকে একদিন চলে যেতে হবে....চিরন্তন সত্যকে মেনে নেয়াটা একটু কষ্টের তবুও মেনে নিতে হয়।

    • - সনাতন পাঠক

      আপনি সত্য বলেছেন দাদা।  

    - মেজদা

    আমার প্রিয় অভিনেতা খালেদ খানের আত্মার শান্তি কামনা করছি। আমীন।

    • - সনাতন পাঠক

      তিনি আমারও প্রিয় একজন অভিনেতা ছিলেন দাদা।  

    - মরুভূমির জলদস্যু

    আল্লাহ উনাকে বেহস্ত নসিব করুন।

    Load more comments...