নাসরিন ইসলাম

৪ বছর আগে

ত্বকের যত্নে মুলতানি মাটি


সৌন্দর্য চর্চায় কতোকিছুর ব্যবহারই না আমরা করে থাকি। তবে প্রাকৃতিক উপাদানে ত্বক চর্চায় মুলতানি মাটির কদর সবার কাছে। ত্বকের প্রকার ভেদে মুলতানি মাটির ব্যবহারও ভিন্ন হয়। এই উপাদান ত্বকের যত্নে সেরা হলেও সঠিক ব্যবহারের অভাবে উত্তম ফল পাওয়া যায় না। কাঙ্ক্ষিত ফলের জন্য আসুন শিখে নেয়া যাক সঠিক ব্যবহার পদ্ধতি।

* তৈলাক্ত ত্বকের জন্য একটি ডিমের সাদা অংশ ফেটিয়ে নিন। এবার ডিমের সঙ্গে চার চা চামচ মুলতানি মাটি ও এক চা চামচ লেবুর রস ভালোভাবে মেশান। মিশ্রণটি মুখে, গলায় ও হাতে মেখে ১৫ মিনিট অপেক্ষা করুন। এরপর খুব ভালো করে ধুয়ে ফেলুন। এই মিশ্রণটি ত্বকের অতিরিক্ত তৈলাক্তভাব দূর করে ত্বককে করবে প্রাণবন্ত।

* স্ক্রাবার হিসেবেও মুলতানি মাটি খুবই কার্যকর। এক টেবিল চামচ মসুর ডালের গুঁড়া, তিন টেবিল চামচ মুলতানি মাটি, এক টেবিল চামচ লেবুর রস ও দুই টেবিল চামচ শশার রস ভালোভাবে মেশান। মিশ্রণটি পুরো শরীরে লাগিয়ে ১৫ থেকে ২০ মিনিট হালকা মাসাজ করুন। এরপর ভালোভাবে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে নিলে ত্বক হবে পরিষ্কার ও উজ্জ্বল।

* রোদে পুড়ে ত্বক অনুজ্জ্বল ও ছোপ ছোপ দাগে ভরে গেছে। এসময় মুলতানি মাটি ও শশার রস দিয়ে মিশ্রণ তৈরি করুন। প্রতিদিন বাইরে থেকে ঘরে ফিরে মিশ্রণটি মুখে, ঘাড়ে, গলায় ভালো করে লাগান। আধা ঘণ্টা অপেক্ষা করে ধুয়ে ফেলুন। এতে আপনার ত্বকে সজীবতা ফিরে আসবে।

* ত্বকের অতিরিক্ত শুষ্কভাব কাটাতে মুলতানি মাটি, অলিভ অয়েল ও গোলাপজল মিশিয়ে পেস্ট তৈরি করুন। মিশ্রণটি ত্বকে লাগিয়ে ১৫ থেকে ২০ মিনিট অপেক্ষা করুন। এরপর ভালোভাবে ধুয়ে ফেলুন। ত্বকের শুষ্কতা ও খসখসে ভাব কমে মসৃণতা আসবে।

* ব্রণের দাগ দূর করতে পরিমাণ মত মুলতানি মাটি, টমেটোর রস, কাঁচা হলুদ এবং চন্দন পাউডার মিশিয়ে প্যাক তৈরি করুন। এটি মুখে লাগিয়ে ১০ থেকে ১৫ মিনিট রেখে মুখ ধুয়ে ফেলুন। এই প্যাকে ধীরে ধীরে মুখের দাগ দূর হয়ে ত্বক উজ্জ্বল এবং সুন্দর হবে।

* ত্বককে বার্ধক্যের ছাপ থেকে রক্ষা করতে এক চা চামচ মুলতানি মাটির সাথে এক চা চামচ টক দই এবং একটি ডিমের সাদা অংশ মিশিয়ে প্যাক তৈরি করুন। এবার এটি সারা মুখে ভালো মত লাগিয়ে ২০ মিনিট রেখে মুখ ধুয়ে ফেলুন। এই প্যাকটি ত্বক টানটান করে এবং স্কিন টোন সমান করতে সাহায্য করে।

* ব্রণের সমস্যা খুব বেশি থাকলে কিছু নিম পাতা বেটে মুলতানি মাটির সঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এবার মুখে লাগিয়ে ১০ থেকে ১৫ মিনিট রেখে মুখ ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে ব্রণের সমস্যা কমে যাবে।

০ Likes ০ Comments ০ Share ৬৯২ Views

Comments (0)

  • - সোহেল আহমেদ পরান

    স্বাগত!!

    আপনার লেখায় ঋদ্ধ হবার অপেক্ষায় রইলাম।

    লিখুন মন খুলে।

    শুভেচ্ছা emoticons

    • - Md Abu Taher

      Vai ki Vabe bangla lekhe aponi amay sihkaben.

    • Load more relies...
    - আলমগীর সরকার লিটন

    জ্বি অনেক অনেক অভিনন্দন

    আর শুভেচ্ছা রইল

    - টি.আই.সরকার (তৌহিদ)

    স্বাগতম নক্ষত্রে ! ভালো কিছু পাবার প্রত্যাশায় আছি !

    শুভ হোক নতুন পথের পথচলা ! শুভ কামনা ! emoticons

    • - Md Abu Taher

      vai ami bangla lihkte parina

    Load more comments...