বাংলা নিউজ

৫ বছর আগে

ড্র করলেও সাত পয়েন্ট বাংলাদেশের

আগামীকাল শুক্রবার ক্যারিবিয়ান দ্বীপরাষ্ট্র জ্যামাইকার কিংস্টনের সেন্ট ভিনসেন্টে শুরু হচ্ছে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ দুই ম্যাচের টেস্ট সিরিজের মহারণ। তার আগে টেস্ট র‌্যাংকিংয়ের আট ও দশ নম্বর দলের লক্ষ্য এই সিরিজ থেকে যতোটা সম্ভব পয়েন্ট তুলে নেয়া, আর পয়েন্ট টেবিলে নিজেদের অবস্থার উন্নতি সাধন।

এখন ৭৪ রেটিং পয়েন্ট নিয়ে ২১ পয়েন্ট অর্জন করা বাংলাদেশের থেকে ৫৩ কদম দূরে ওয়েস্ট ইন্ডিজ। তবে বাংলাদেশের কাছে পয়েন্ট হারানোর ঝুকিতে আছে স্বাগতিক দলটি। যদি উইন্ডিজ দুটি টেস্টেই ড্র করে তাহলেও গুরুত্বপূর্ণ চারটি রেটিং পয়েন্ট হারাতে হবে তাদের। আর বাংলাদেশ অর্জন করবে সাত পয়েন্ট। অর্থাৎ, বাংলাদেশ তখন ২১ থেকে ২৮ পয়েন্টে গমন করবে।

অন্যদিকে বাংলাদেশ যদি ১-০ ব্যবধানে দুই ম্যাচের টেস্ট সিরিজটি জেতে তাহলে ১৩ রেটিং পয়েন্ট পাবে টাইগাররা। সেক্ষেত্রে আট পয়েন্ট হারাতে হবে ওয়েস্ট ইন্ডিজকে। আর মুশফিকদের জয়ের মাধ্যমে এই ব্যবধানটা ২-০ হলে ১৫ পয়েন্ট পাবে বাংলাদেশ। তখন ১০ পয়েন্ট হারাতে হবে স্বাগতিকদের।  বিপরীত ভাবে শিবনারায়ণ চন্দরপলরা যদি দুটি টেস্টে জেতে তাহলে মাত্র এক রেটিং পয়েন্ট পাবে তারা। তখন বাংলাদেশকে দুই রেটিং পয়েন্ট বিসর্জন দিতে হবে।

১ Likes ২ Comments ০ Share ৫৫২ Views

Comments (2)

  • - আলমগীর সরকার লিটন

    আমির দা

    খুবি ভাবপূর্ণময় কবিতা

    শুভ কামনা