in কলিসয়াম

৫ বছর আগে

ক্রিকেট ভাবনা , কদমালোকে

-চাচাজী আপনার যখন জন্ম হয় তখন আপনার দেশের নাম কি ছিল ?
-কেন , ব্রিটিশ ভারত,
-আপনি যখন কলেজে ছিলেন তখন ?
-তখন পূর্ব পাকিস্তান।
-আর আপনার পেশা জীবনে ?
-বাংলাদেশ। 

-চাচাজী আপনি যদি ভারত পাকিস্তানের ম্যাচে পাকিস্তান এর ফ্ল্যাগ নিয়ে বসেন থাকেন অথবা ভারতের ফ্ল্যাগ নিয়ে মাঠে যান তাতে কি আপনার বাংলাদেশ দেশ প্রেমের একটুও ঘাটতি হবে ?

-হওয়ারতো কথা না। আমি খেলায় কাকে সাপোর্ট করলাম বা না করলাম তার সাথে আমার দেশপ্রেম এর কি সম্পর্ক? কত খেলা আছে যেগুলাতে বাংলাদেশ খেলে না আন্তর্জাতিক ভাবে, আমি যদি ওগুলা দেখি তাতেও কি আমার দেশ প্রেম নিয়ে কথা উঠবে ? 

-ব্যাপরটা এখন তাই হচ্ছে চাচাজী। লোকজন পাকিস্তান সাপোর্ট করে ভয়ে ভয়ে, পাছে তাকে রাজাকার বলে ! আজকাল ভারত সাপোর্ট করতেও পায় , কারণ দালাল বানিয়ে ফেলবে। খেলাত , খেলাই এর সাথে জাতীয়তা বাদ, দেশপ্রেম, রাজনীতি কেন আসবে ? আমাদের ১১ জন যখন মাঠে নাম তখন সবাই তাদের কাছে ৭১ এর জবাব খুঁজে, ফেলানির বিচার খুঁজে !! মুশফিকরা তাই খেলার মাঠে একটা প্রেসার অনুভব করে , মানসিক প্রেসার। ওরা তখন বল দেখে না সাইট স্ক্রিন এ কাটা তারের বেড়া দেখে। যখন ব্যাটিং করার জন্য দাড়ায়, আসে পাশে মাথা ঘুরায় ফিল্ডার দেখে নিতে তখন গ্যালারী তে ঘৃণা মিশ্রিত ফেস্টুন দেখে। একটা চাপ নিয়ে খেলে। কেন এমন হবে ? ওরা শুধু খেলতে গেছে, অন্য কিছুত না। কেন তাদের কে মাঠে না রেখে প্রেসার কুকার এ ঢুকিয়ে দেয়া হয় ? এরা স্বাভাবিক খেলা খেলতে পারেনা। আগে এই বিদ্ধেষী মনোভাব এত বেশি ছিল না। যতদিন যাচ্ছে , তা বাড়ছে। এখন অনেক ভালো ভালো, বুদ্ধিদীপ্ত মানুষ ও 'জন্ম নির্ণয় ন জানি ' টাইপ কথা সাপোর্ট করছেন ! যখন বুদ্ধিদীপ্ত কেউ এই ঘৃণার কালচার সাপোর্ট করবে তখন 'ঘৃণা' - টা অফিসিয়াল হয়ে যাবে!

-কদম তোর্ কথা সত্যি। আমিও এখন দিল খুলে ইন্ডিয়ার পাকিস্তান এর ভালো খেলা সাপোর্ট করবো। বলুক যার যা বলার। I am here to watch some good cricket , will watch supporting good players , does not matter where they belong !!!

.....চাচাজী কি চেতে গেলেন নাকি ??? না চেতেও উপায় নেই। ঘটনা প্রবাহে, একই জায়গায় থেকে একসাথে তিন দেশের নাগরিক তিনি । জন্ম আর ছেলে বেলাটা ছিল ভারতের , কিশোর আর যৌবনের কিছু অংশ পূর্ব পাকিস্তান এর ৭১ এর পর এর বাকি সময়টা বাংলাদেশের। আব্দুল কাদির এর স্পিন দেখে পুলকিত হতেন, গাবাস্কার এর শট দেখে চিৎকার করতেন, ওয়াসিম, এমব্রস , ওয়াকার এর বল দেখেন বিনোদন নিতেন, বরপুত্র এর ব্যাটিং এ অবাক হতেন, আগ্রহ করে শচীন এর খেলা দেখতেন। এখন কি তিনি তার সব সুখ স্মৃতি ভুলে যাবেন। না হলে দালাল হবেন অথবা রাজাকার ! এ কেমন দেশ, এ কেমন দেশের মানুষজন !!!

১ Likes ২ Comments ০ Share ৪০৫ Views

Comments (2)

  • - মাসুম বাদল

    খুব ভালো লাগলো আপনার

    কথোপকথন...

    - ইকবাল মাহমুদ ইকু

    ধন্যবাদ মাসুম ভাই :) 

    - মোঃ সাইফুল্লাহ শামীম

    আমি ঋণ শোধ করে যাব সহস্র বছর। আজ বিদায়, পথে পথে আবার দেখা হবে ......খুব ভালো

    • - ইকবাল মাহমুদ ইকু

      ধন্যবাদ :) 

    Load more comments...