বাংলা নিউজ

৩ বছর আগে

ওয়ার্নদের কাছে ‘হোয়াইটওয়াশ’ শচিন-গাঙ্গুলিরা


অলস্টার্স ক্রিকেট সিরিজের শেষ ম্যাচেও জয় তুলে নিয়েছে ওয়ার্ন ওয়ারিয়র্স। শচিন ব্লাস্টার্সকে চার উইকেটে পরাজিত করেছে তারা। তিনটি টি-টোয়েন্টি ম্যাচের সবকটিতে জয় তুলে নিয়ে শচিন টেন্ডুলকারদের হোয়াইটওয়াশ করলেন ওয়ার্নরা।

গ্রেট বনাম গ্রেটদের ক্রিকেট ম্যাচ। একদিকে শেন ওয়ার্ন অন্যদিকে শচিন টেন্ডুলকার। সিরিজের শুরু থেকেই ভক্তদের মধ্যে ছিলো দারুণ উৎসাহ। তা হবেই বা না কেন? কোর্টনি ওয়ালস, কার্টলি অ্যামব্রোস, কার্ল হুপার, অ্যালান ডোনাল্ড আর এদিকে শোয়েব আকতার, ওয়াসিম আকরাম আর গ্লেন ম্যাকগ্রাদের মতো ক্রিকেটার; সবাইকে একসঙ্গে মাঠে খেলতে দেখাটা সবার কাছেই স্বপ্নের মতো। ওয়ার্নের দলে খেলেছেন কোর্টনি, ম্যাকগ্রা, জ্যাক ক্যালিসরা। অন্যদিকে, শচিনের দলে সৌরভ গাঙ্গুলি, হুপার মইন খানের মতো ক্রিকেটাররা ছিলেন। তাতেও রক্ষা হলো না শচিনের। শেন ওয়ার্নের বিপক্ষে তিন ম্যাচেই ধরাশায়ী হয়ে হোয়াইটওয়াশের কবলে পড়তে হয়েছে তাদেরকে।

শচিনদের ছুঁড়ে দেওয়া ২২০ রানের লক্ষ্যে খেলতে নেমে প্রথম বলেই অ্যামব্রোসের বলে বোল্ড হন মাইকেল ভন। আগের দুই ম্যাচ জিতে সিরিজ নিজেদের করে নিলেও, দ্বিতীয় উইকেট থেকেই সতর্ক ওয়ার্নরা। দ্বিতীয় উইকেট পড়তে পড়তে ততক্ষণে দলীয় সংগ্রহ ৫০ রান। তবে জ্যাক ক্যালিস ও রিকি পন্টিংয়ের ৮৮ রানের জুটি জয়ের দ্বারপ্রান্তে পৌঁছে দেয় ওয়ার্নদেরকে। ১৯.৫ ওভারে হাতে চার উইকেট রেখেই ম্যাচ নিজেদের করে নেয় ওয়ারিয়র্স।

এর আগে লস এঞ্জেলসে টসে জিতে আগে ব্যাট শুরু করে শচিনরা। আগের দুই ম্যাচেই হার মানা ব্লাস্টার্স শুরু থেকেই বিধ্বংসী ব্যাটিং শুরু করে। দুই ওপেনার শচিন টেন্ডুলকার ও বিরেন্দর শেবাগ মিলে ৫৫ রানের জুটি গড়লে কোর্টনি ওয়ালসের বলে জ্যাক ক্যালিসের হাতে ক্যাচ তুলে দেন শেবাগ। ফলাফল, ১৫ বলে ২৭ রানে ফিরতে হয় তাকে। এরপর শচিনের সঙ্গে দলের হাল ধরেন সাবেক শ্রীলংকান অধিনায়ক মাহেলা জয়াবর্ধনে। এই জুটি থেকে আসে ৭৪ রান। এর মধ্যেই ড্যানিয়েল ভেট্টরির বলে সাঙ্গাকারার কাছে স্ট্যাম্পিংয়ের ফাঁদে পড়েন শচিন। আউট হওয়ার আগ পর্যন্ত ২৭ বলে ৫৬ রানের ঝড়ো ইনিংস খেলেন তিনি। দ্বিতীয় ম্যাচে না পারলেও, শেষ ম্যাচে নিজেকে পুরনোরুপে চিনিয়েছেন সৌরভ গাঙ্গুলি। ৩৭ বলে ৫০ রান তোলেন তিনি। শেষপর্যন্ত নির্ধারিত ২০ ওভারে ২১৯ রান তুলতে সমর্থ হয় শচিন ব্লাস্টার্স। ওয়ার্ন ওয়ারিয়র্সের পক্ষে ড্যানিয়েল ভেট্টরি তিনটি উইকেট শিকার করেছেন।

সিরিজের প্রথম ম্যাচে ছয় উইকেটে ও দ্বিতীয় ম্যাচে ৫৭ রানের জয় তুলে নিয়েছিলো ওয়ার্ন ওয়ারিয়র্স।

শেষ ম্যাচে সেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন সাবেক প্রোটিয়া অধিনায়ক জ্যাক ক্যালিস এবং ম্যান অব দ্য সিরিজ কুমার সাঙ্গাকারা।
০ Likes ০ Comments ০ Share ৪৯৮ Views