আমাদের ক্রিকেটীয় শনির দশা দূর হবে কবে?

ভাই আমি আমার দেশের খেলোয়াড় দের কোন দোষ দিবো না শ্রীলংকা সফর থেকে যদি আপনারা যদি হিসাব করেন দেখতে পাবেন ভাগ্যদেবতা আমাদের সহায় নয়।

আমার সল্প ক্রিকেটীয় মস্তিষ্ক দ্বারা আমি যা পর্যালোচনা করলাম আমি আপনাদের সাথে তা শেয়ার করলাম হয়তো অনেকের সাথে আমার মতের অমিল হতে পারে। আমি আমাদের কিছু ব্যাড লাক তুলে ধরলাম।

বাংলাদেশ শ্রীলংকা সফর
টেস্ট খেলার কথা বাদ দিলাম কারন এখানে শ্রীলংকা একটি টেস্ট খেলাতে জিতেছে আর আমরা একটি তে ড্র করেছি।

১.প্রথম টি ২০ আমাদের জেতা ম্যাচ , শেষ বলে কনফার্ম নো কিন্তু থার্ড অ্যাম্প্যায়ার কি কারনে আমাদের পক্ষ নিলো না তাহা আমার বোধগম্য নহে। মনে হল আমাদের জোর করে ধরে বেঁধে হারানো হল।

২. দ্বিতীয় টি ২০ আমরা অল্প রান করেও ভালো ফাইট দিয়েছি।

এবার আসুন আমাদের ওয়ান ডে প্রসঙ্গ।

১. প্রথম ওয়ান ডে শ্রীলঙ্কার ৬৭ রানে ৮ উইকেট কিন্তু থিসারা পেরারা অসাধারণ ইনিংস এর কারনে দলীয় রান গিয়ে ঠেকলো ১৮০ তে। আর ক্যাচ মিসের মহরাতো আছেই এক পেরেরার ৪ টি কি ৫ টি ক্যাচ আমরা ছেরেছি। ওয়ান ডে খেলায় অতি একটি সাধারন স্কোর আমরা আস্তে আস্তে চেজ করছিলাম। আমদের ব্যাটসম্যানরা ভালো খেলছিলো শামসুর রহমান আর মোমিনুল ভালো একটা জুটি উপহার দিয়েছিলো, কিন্তু মিডল অর্ডার ব্যাটসম্যান দের ব্যার্থতায় আমরা এই সাধারন রান কেউ টপকাতে পারলাম না। আমাদের যারা ফিনিশার ব্যাটসম্যান হিসেবে পরিচিত নাসির আর রিয়াদ তাদের দুজনেই ফর্মহিনতায় ভুগছে ফলাফল প্রথম ম্যাচ হার।

২. দ্বিতীয় ওয়ান ডে তে হারের কারন আমাদের দুইজন অভিজ্ঞ স্পিনার আছেন সাকিব আর সোহাগ আর পার্ট টাইম বোলার আছেন রিয়াদ,মোমিনুল,নাসির তারপরেও কেন আমাদের আরাফাত সানি কে নেওয়া লাগলো। এতগুলো স্পিনার কি করেছে? আর ব্যাটিং এ সেই পুরাণ রোগ ফিনিশার দের ব্যার্থতা।

৩. তৃতীয় ওয়ান ডের কথা না বললাম এ ম্যাচে শ্রীলংকা ভালো খেলে জিতেছে। তাদের ওপেনিং ব্যাটসম্যান কুশাল পেরেরা ভালো একটি ইনিংস উপহার দিয়েছে এবং আমি বলবো এই ম্যাচে তারা যোগ্য দলে হিসেবে জিতেছে।

এশিয়া কাপ

১ প্রথম ম্যাচ ইন্ডিয়ার সাথে, এবং যথারীতি আমরা ভালো ব্যাট করলাম। একটা ভুল হয়েছিলো রুবেল হসেন এর ভিরাট কোহলির মতন সুপার ফর্ম এ থাকা ব্যাটসম্যান এর ক্যাচ ছেড়ে দেওয়া। ক্যাচ মিস তো ম্যাচ মিস। ফলাফল আমাদের পরাজয়।

২. দ্বিতীয় ম্যাচ আফগানিস্তানের সাথে। এই খেলা শুরু হওয়ার আগে বাংলাদেশী ব্যাটসম্যানরা পেপার পত্রিকাতে এমন ভাবে আফগানিস্তানের সাফাই গাওয়া শুরু করলো তাদের বোলিং অনেক ভালো তাদের তমুক ভালো, মানে ম্যাচ শুরু হওয়ার আগে আমরা ম্যাচ ছেড়ে দিয়ে বসে আছি। ফলাফল খেলা শুরু করার আগে যা ধারনা করেছিলো তাই হল। পরাজয়। ওহ আমার আর একটা প্রশ্ন এই ম্যাচে আরফাত সানি/সোহাগ গাজী/ আব্দুর রাজ্জাক তিনজন স্পেশালিস্ট স্পিনার আবার সাথে তিনজন পার্ট টাইম স্পিনার মোমিনুল হক/নাইমুল ইসলাম/ নাসির হুসেইন ফাস্ট বোলার বলতে শুধু রুবেল। ভাই এটা কোন দল হইলো এক কাজ করলে ভালো করতেন রুবেলের বদলে এনামুল হক জুনিয়র কে নিতেন তাইলে আমাদের রেকর্ড হত , ৭ জন স্পিনার থাকতো

৩. ভাই আজকের খেলায় আমি কোন দোষ দিবোনা অনেকদিন পর আমাদের বাংলাদেশী ব্যাটসম্যানরা সুপার ফর্ম এ ফিরছে কিন্তু এবারে আমাদের ছিলো বোলিং ব্যার্থতা। কি আর করা?

আর সবচেয়ে জে জিনিসটা আমাকে ভাবিয়েছে তা হল অ্যাম্প্যায়ারিং। এই পুরো টুর্নামেন্ট এ আমরা বাজে অ্যাম্প্যায়ারিং শিকার হয়েছি।

আর আমাদের বাংলাদেশের ক্রিকেট খেলোয়ার ভাইয়েরা এবারের টুর্নামেন্ট আপনারা অনেক অনেক ক্যাচ ছেরেছেন যাহা আগে কখনো দেখিনি। ফলাফল তো ভাই হাতে হাতে টের পেলেন পুরা টুর্নামেন্ট ভালো খেলেও জয়ের দেখা পেলেন না।


পরিশেষে কি বলবো ভাই আজকে যখন বাংলাদেশ ভার্সেস পাকিস্তানের খেলা দেখা শেষ করে বাসায় ফিরছিলাম। তখন আমার পাশ থেকে এক রিকশাওয়ালা ভাই একটা কমেন্ট করলো যা আমার কাছে খুব খারাপ লেগেছে। কমেন্ট তা নিম্নরুপ।

-চ্যাটের খেলা দেখলাম এর চেয়ে খেপ মারলে ভালো হত এখন পর্যন্ত মহাজনের জমা উঠাইতে পারি নাই।

ভাই আমাদের দৈনন্দিন জীবনে আপনাদের জয় পরাজয়ে অনেক প্রভাব পরে। আপনারা জানেন না আমরা লাখো লাখো বাংলাদেশী প্রতিজ্ঞা করি আর খেলা দেখবোনা তারপরও যখন খেলা শুরু হয় তখন ঠিকই টিভির সামনে বসে পড়ি। আমরা শেষ বল পর্যন্ত ভরসা হারাই না। আমরা আপনাদের কাছ থেকে কষ্ট পেতে চাইনা। এই একটা খেলা আছে যা আমাদের মনকে ভালো করে দেয় কাজে স্পৃহা আনে।

পরিশেষে একটা কথা বলতে চাই আমাদের জাতীয় দলের প্রতি। আমার ছোট মস্তিস্কে যা ধারনা তা থেকে মনে হচ্ছে আপনাদের ফিল্ডিং এ অনেক সমস্যা কারন পুরা দুইটা টুর্নামেন্ট এ অনেক ক্যাচ পড়েছে। সামনে বিশ্বকাপ আসছে দয়া করে ফিল্ডিং এ মনোযোগ দিন এবং আবার সরূপে ফিরে আসুন।

সামনের টি ২০ তে আমরা এক নতুন টাইগার দের দেখতে চাই।

আর সর্বশেষ একটা শুভসংবাদ দেই আমাদের ছেলেরা পারেনিতো কি হয়েছে আমাদের বাংলাদেশী বোনেরা আজকে পাকিস্তান মহিলা টিম কে হারিয়েছে।

০ Likes ৮ Comments ০ Share ৩৫৬ Views

Comments (8)

  • - সুলতানা সাদিয়া

    সবাইকে শুভেচ্ছা......

    • - তৌফিক মাসুদ

      বিজয়ী সকলের জন্য শুভকামনা রইল। 

    - মোঃসরোয়ার জাহান

    অভিনন্দন

    - বাসুদেব খাস্তগীর

    যেতে পারি নি ।তবে সবার প্রতি শুভ কামনা ।

    Load more comments...