এম রহমান

৫ বছর আগে

আবু সাইদ আহমেদের কলাম

আজ জাফর ইকবাল স্যার 'ইতিহাসের ইতিহাস' লিখেছেন। তিনি লিখেছেন মাত্র ১৩ দিনের যুদ্ধে পাকিস্তান বাহিনী পরাজিত হয়ে গেল। অর্থাত, এই ১৩ দিন বাদে বাকি সাড়ে আট মাস যুদ্ধ হয় নাই, মুক্তিবাহিনী জাফর স্যারের জাবর কাটার ঘাস কেটেছে।

তিনি প্রথমা প্রকাশনীকে ধুয়েছেন। ভুলে গেছেন নিজের ইতিহাসের ইতিহাস। প্রথম আলো যখন ইসলামী ব্যাঙ্কের মিডিয়া পার্টনার ছিলো তাতে নিয়মিত কলাম লিখতে উনি বিবেকের দংশন বোধ করেন নাই। উনি যখন নিজ স্বার্থগত কারনে প্রথম আলো ত্যাগের নাটক করেছিলেন তখন প্রথম আলো তাকে পাত্তা দেয় নাই। অথচ, পরবর্তীতে তিনি প্রথম আলোর কিশোর প্রকাশনা 'কিশোর আলো'-তে নিয়মিত লিখেছেন, লিখছেন। ব্যাপারটা এরকম যে তরকারিতে মাংসের টুকরা হালাল কিন্তু ঝোল হারাম।

জাফর স্যার প্রথম আলোর বানানো এক কর্পোরেট প্রোডাক্ট। প্রথম আলো ছাড়ার পর তার কাছে দুটো পথ খোলা ছিলো- এক। পুনরায় প্রথম আলোতে ফিরে যাওয়া অথবা বুদ্ধি বেশ্যা হিসাবে নিজেকে বারোয়ারি প্রোডাক্টে রুপান্তর করা। ফিকশনের প্রচারের স্বার্থে টার্গেট গ্রুপ ঠিক করে তিনি কিশোর আলোতে ফিরে গেছেন আর বুদ্ধি বেশ্যা হিসাবে নিজেকে বারোয়ারী পণ্যে পরিনত করেছেন।

ভালো করে অনুসন্ধান করলে বেরিয়ে আসবে জাফর স্যার স্পন্‌সর বাই জামাত। কারন তার অন্তঃসারশুন্য আবেগ নির্ভর বালখিল্য লেখাগুলো দীর্ঘমেয়াদে জামাত এবং স্বাধীনতা বিরোধীদের স্বার্থই রক্ষা করবে। জাফার স্যারের লেখাকে রেফারেন্‌স হিসাবে ব্যাবহার করলে মুক্তিযুদ্ধ, চেতনা কিশোর বয়সের আবেগী ক্রিয়ার বেশী কিছু নয়।

০ Likes ১ Comments ০ Share ৪৫৯ Views

Comments (1)

  • - নুসরাত জাহান আজমী

    emoticonsemoticons ভবিষ্যতে কাজে লাগব। emoticons

    • - মাইদুল আলম সিদ্দিকী

      আপু আস্তে বলেন দেয়ালেরও কান আছে emoticons

    • Load more relies...
    - মোঃসরোয়ার জাহান

    ভালো লাগলো আপনার টিপ্স গুলো।

    • - ফারজানা মৌরি

      আপনার বউকে বলবেন। 

    - মোঃসরোয়ার জাহান

    কেমনআছেন? সাহিত্যপ্রতিযোগিতাবর্ষারগল্পকবিতা২০১৪বিভাগ-- কবিতাআমারকবিতা …..'দুইটিনৈর্ব্যক্তিকনূপুর’ .....নির্বাচিতহয়েছেভোটেরজন্যযদিআমারকবিতাআপনাদেভালোলাগেকিম্বাভোটপাবারযোগ্যহয়তবেআপনারমূল্যবানভোটচাইভালোথাকবেনশুভকামনারইল http://www.nokkhotro.com/post/140379-097653-ac2680-152ca0-.16629-481

    Load more comments...