hasan milu

৫ বছর আগে লিখেছেন

সিগারেট টেনে ফিল্টার এখানে-সেখানে ফেলে দেন অনেকেই। ফেলে দেওয়া এই সিগারেটের ফিল্টারকে কাজে লাগানোর পরিকল্পনা করেছেন দক্ষিণ কোরিয়ার গবেষকেরা। তাঁদের দাবি, পুরোনো সিগারেটের ফিল্টারকে মোবাইলে চার্জ দেওয়ার উপযোগী উপাদানে রূপান্তর করা যাবে। এ ছাড়াও সিগারেটের ফিল্টার থেকে বিদ্যুত্শক্তি ধরে রাখার উপযোগী উপাদান তৈরি করা সম্ভব। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট সিনেট এক খবরে এ তথ্য জানিয়েছে।<br />গবেষকেরা বলছেন, ব্যবহূত সিগারেটের ফিল্টার ফেলনা নয়। এটি সুপারক্যাপাসিটরের ইলেকট্রোডে কোটিং হিসেবে ব্যবহার করা যায়। এতে এমন উপাদান রয়েছে, যা প্রচুর বিদ্যুত্শক্তি সংরক্ষণ করে রাখা যায়।

Likes Comments

hasan milu

৫ বছর আগে লিখেছেন

সংগীতশিল্পী, সুরকার ও সংগীত পরিচালক হৃদয় খান বিয়ে করেছেন। পাত্রী তাঁর বন্ধু মডেল ও অভিনয়শিল্পী সুজানা। চার বছরের পরিচয় তাঁদের। সম্প্রতি হৃদয় ও সুজানার পরিবার তাঁদের বিয়ের ব্যাপারটি চূড়ান্ত করে। গত শুক্রবার সন্ধ্যায় মিরপুরে সুজানার বাবার বাসায় ঘরোয়া পরিবেশে তাঁদের বিয়ে হয়েছে। বিয়ের দেনমোহর ধার্য করা হয় ১০ লাখ টাকা।

Likes Comments

hasan milu

৫ বছর আগে লিখেছেন

দূর্নীতি দমন কমিশনে কিভাবে অভিযোগ করবেন?<br style="color: #141823; font-family: Helvetica, Arial, 'lucida grande', tahoma, verdana, arial, sans-serif; font-size: 14px; line-height: 19.31999969482422px;" />===========<br style="color: #141823; font-family: Helvetica, Arial, 'lucida grande', tahoma, verdana, arial, sans-serif; font-size: 14px; line-height: 19.31999969482422px;" />দূর্নীতি প্রতিরোধে অথবা দূনীর্তিবাজকে ধরিয়ে দিতে আপনিও যখন-তখন দুদকে অভিযোগ দাখিল করতে পারেন....<br style="color: #141823; font-family: Helvetica, Arial, 'lucida grande', tahoma, verdana, arial, sans-serif; font-size: 14px; line-height: 19.31999969482422px;" />.....<br />* আপনি আপনার পরিচয় গোপন রেখে অথবা প্রকাশে অভিযোগ দিতে পারেন<br />* অভিযোগ ডাক/কুরিয়ার/হাতে দিতে পারেন<br />* অভিযোগ পত্র চেয়ারম্যান, দুনীর্তি দমন কমিশন, সেগুন বাগিচা, ঢাকা বরাবরে পাঠাতে হবে<br />* যার বিরুদ্ধে অভিযোগ/তথ্য দিতে চান তার সম্পর্কে বিস্তরিত এবং তার অপ্রদর্শিত সম্পত্তি সমূহের সঠিক বিবরণ তুলে ধরতে হবে...<br />.....<br />আপনার অভিযোগটি পাবার পর কমিশনের বাছাই কমিটিতে অভিযোগটি যাবে....তারপর কমিশন তদন্ত করবে এবং তদন্তে কোনরূপ সত্যতা পেলে অভিযোগটি মামলায় রূপান্তিত হবে অথবা দুদক নিজেই মমলা করবে...<br />....উল্লেখ্য দুনীতি বিষয়ক মামলা এখন প্রচুর...তাই এই নিয়ে সকলেরই সাম্যক ধারনা থাকা বাঞ্চনীয়...

Likes Comments

hasan milu

৫ বছর আগে লিখেছেন

নিলামে উঠছে বিশ্বের সর্ববৃহৎ নীল হীরা

মুঘল সম্রাট আকবর এবং জাহাঙ্গীরের স্মৃতি বিজড়িত বিশ্বের সর্ববৃহৎ নীল হীরাটি আগামীকাল জেনেভায় নিলামে তোলা হচ্ছে। ধারণা করা হচ্ছে হীরাটির দাম উঠবে প্রায় ৮০ মিলিয়ন মার্কিন ডলার। হীরাটির নাম 'তিমুরিদস' বলে জানা গেছে। নিলাম আয়োজক কোম্পানি 'ম্যাগনিফিসেন্ট জুয়েলস'-এর মুখপাত্র ক্রিস্টি বলেন, "এর আগে সাত মুঘল সম্রাটের স্মৃতি বিজড়িত সপ্তদশ শতাব্দীর একটি নেকলেস নিলামে তুললে তার দাম উঠেছিল দেড় লাখ মার্কিন ডলার থেকে দুই লাখ মার্কিন ডলার।
উল্লেখ্য, মুঘল সম্রাটদের মূল্যবান পাথরের প্রতি বিশেষ টান ছিল। তারা মূলবান পাথর বা রত্নকে মর্যাদার বস্তু মনে করতেন। এজন্য তাদের রত্নাগারে অনেক রকম মূল্যবান পাথর পাওয়া গেছে। কাতারের দ্যা মিউজিয়াম অফ ইসলামিক আর্টে  এগারো টুকরো হীরার ৮৭৭ ক্যারেটের একটি নেকলেস রয়েছে যার মালিক ছিলেন সম্রাট জাহাঙ্গীর। পরবর্তীতে ওই নেকলেসের মালিকানা পান সম্রাট শাহজাহান।
continue reading
Likes Comments
০ Shares

hasan milu

৫ বছর আগে লিখেছেন

আজ সেই ভয়াল ২৯ এপ্রিল

আজ সেই ভয়াল ২৯ এপ্রিল। ১৯৯১ সালের এই দিনে ‘ম্যারি এন’ ঘূর্ণিঝড় তার প্রলয়ঙ্করী শক্তি নিয়ে আঘাত হেনেছিল বাংলাদেশের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় উপকূল অঞ্চলে।
ঘূর্ণিঝড়ের ফলে তীব্র জলোচ্ছাসে ফুঁসে ওঠা সমুদ্রের ২৫ ফুট উঁচু ঢেউয়ের ছোবলে টেকনাফ থেকে ভোলা পর্যন্ত উপকূল ভেসে যায়। সেই ঝড়ে প্রাণ হারায় প্রায় দুই লাখ মানুষ।
সরকারি হিসাব মতে, ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাসে মৃতের সংখ্যা ১ লাখ ৩৮ হাজার হলেও বেসরকারি হিসাবে এ সংখ্যা ছিল দ্বিগুণ। মারা গিয়েছিল প্রায় ২০ লাখ গবাদি পশু। গৃহহারা হয়েছিল ৫০ লাখ মানুষ।
continue reading
Likes Comments
০ Shares

Comments (0)

Load more writings...