Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

ধ্যাত সম্রাট

১০ বছর আগে লিখেছেন

"দুর্নীতি" একটি বিশদ আলোচনা

সমুদ্রে এক ধরনের জেলি ফিস আছে। এই জেলি ফিস কখনো কখনো শামুক খেয়ে থাকে। শামুক তার শক্ত আবরনের জন্য জেলি ফিসের পেটে হজম না হয়ে জীবিত থেকে যায়। তখন শামুক জীবন ধারনের জন্য ভেতর থেকে আস্তে আস্তে জেলি ফিসটিকে খেতে শুরু করে। এক সময় শামুক সম্পূর্ণ জেলি ফিসটিকে খেয়ে ফেলে। তখন জেলি ফিসটির আর কোন অস্তিত্বই থাকে না।

ঠিক তদ্রুপ প্রতিটি জাতির জন্য দুর্নীতি স্বরূপ। দুর্নীীতি জাতিকে ভিতর থেকে খেয়ে ফেলে। তখন জাতির কোন অস্তিত্ব থাকে না।

দুর্নীতি বলতে বর্তমানে আমরা রাজনীতির কথিত দূর্নীতিকেই সদা বুঝে আসছি। আসলেই কি তাই!!  দুর্নীতি সেটি ক্ষুদ্র থেকে ক্ষুদ্রতম দায়িত্ব নিয়ে শুরু হতে পারে। আর সেই দায়িত্বের অপব্যবহারই দুর্নীতি। আমরা নিজেরা যদি সমাজ এবং পরিবার পর্যায়ে দুর্নীতি মুক্ত হই তবে রাষ্ট্র দুর্নীতি মুক্ত হতে বাধ্য। কারণ তখন পরিবেশটিই সেইভাবে উপস্থাপিত হবে। দুর্নীতিপরায়ণ ব্যক্তিরা সমাজে হেয় প্রতিপন্ন হবে। কিন্তু এখন সমাজে দুর্নীতিকে লালন করা হচ্ছে। দুর্নীতিপরায়ণ ব্যক্তিরা সমাজে কতৃত্ব দিচ্ছে।

ইতিহাস সাক্ষ্য দেয়, যারা দেশের গলা কর্তন করে, তারা নিজেদের গলা কর্তন করে নি:শেষ হয়েছে।

রাসূলে আকরাম সা. এসব ব্যক্তিদের প্রতি লানত করে গেছেন। যে, যারা ধোকাবাজি করে, মানুষকে প্রতারিত করে তারা আমার উম্মতের মধ্য থেকে নয়।

অত্র হাদিসটির ব্যাপারে আমরা মনে করে থাকি, এটি ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে প্রযোজ্য। কিন্তু সত্যিকারার্থে এটি জীবনের ক্ষেত্রেও প্রযোজ্য।

"যে ন্যায়ের স্বপক্ষে দাড়ায় তাকে সমর্থন কর। যতক্ষণ সে ন্যায়সম্মত ততক্ষণ তার সংগে দৃঢ় অবস্থান কর এবং তাকে ত্যাগ কর যখন সে অন্যায়ের পথে যায়।" ............. আব্রাহাম লিঙ্কন

দুর্নীতি নিয়ে স্পষ্ট ব্যাখ্যা দিতে গিয়ে শিব খেরা "লিভিং ইউথ অনার"-এ যথার্থ লিখেছেন........

দুর্নীতির উৎসসমূহের মধ্যে একে বারে স্পষ্ট দু'টি বিষয় হল:-

ক্ষতিকর আইনঅসৎ নেতার নেতৃত্ব

 

দুর্নীতির অন্তর্ভুক্ত বিষয়:

ব্যক্তিগত স্বার্থে জনস্বার্থ অধীন করা। বিশ্বাস ভঙ্গ করা। গোপনীয়তা, স্বচ্ছলতার অভাব। কর্তব্য এবং জনস্বার্থ প্রত্যাহার। প্রতারণা। জাতীয় মঙ্গল অবমাননা।

 

দুর্নীতির ফলাফল:

দুর্নীতি স্বচ্ছন্দ প্রশাসনে বিঘ্ন সৃষ্টি করে। জাতি ও নাগরিকের নৈতিক শক্তির ক্ষতি। অপমানকর জীবন ও মৃত্যু। দুর্নীতি মানবতা ও দয়া বর্জন করে।

 

দুর্নীতি দমনের উপায়:

বলিষ্ঠ ও সৎ নাগরিকের সৃষ্টি। দুর্নীতি ও অন্যায় দূরীকরণে প্রতিশ্রুতিবদ্ধ। স্বচ্ছতা ও দায়বদ্ধতা প্রণালীবদ্ধ করার জন্যে সংঘ গঠন করা ও তাকে সমর্থন দেয়। নাগরিকদেরকে সামাজিক দায় পালনের শিক্ষদানের মধ্য দিয়ে দুর্নীতির বিরুদ্ধে জাতীয় আন্দোলন সৃষ্টি করা। মানবতার জন্যে সংগ্রামে ত্যাগ স্বীকার করার প্রস্তুতি গ্রহণ।

 

Likes Comments
০ Share